sentbe-top

৫০০ ডলার বিনিয়োগে বর্তমান আয় ৬ কোটি!

sheldon-firemanবিশ্বের অনেক বড় বড় ব্যবসায়ী তাদের শুরুটা করেছিলেন খুব সাধারণভাবে। তাদের মধ্যেই একজন হলেন শ্যালডন ফায়ারম্যান। মাত্র ৫০০ ডলার দিয়ে ক্যাফে ব্যবসা শুরু করে তিনি এখন নিউইয়র্কের অন্যতম সফল রেস্টুরেন্ট ব্যবসায়ী; বাৎসরিক আয় প্রায় ৬ কোটি ডলার যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪৮৬ কোটি টাকা! তার এই অসাধারণ সাফল্যের মূলমন্ত্রটা আসলে কী? চলুন শুরু থেকেই শুরু করা যাক।

শ্যালডনের কখনোই সাদাসিধে জীবন কাটানোর ইচ্ছা ছিল না। গ্রিনউইচে এক সান্ধ্যকালীন আড্ডায় বসে তিনি সিদ্ধান্ত নেন ক্যারিয়ার হিসেবে ক্যাফে ব্যবসাকেই বেছে নেবেন। সময়টা ছিল ১৯৬০ সাল। তবে চিরাচরিত ক্যাফের জায়গায় একটু পরিবর্তন আনার চিন্তা করেন তিনি। সারারাত খোলা থাকার পর ওই ক্যাফেতে সকালের নাস্তাও পরিবেশন করার পরিকল্পনা করেন। আর নিজের আইডিয়াতে তিনি নিজেই মুগ্ধ ছিলেন। যেই ভাবা সেই কাজ। ১৯৬৪ সালে তার স্বপ্নকে বাস্তব রূপ দিতে ৫০০ ডলার মূলধন নিয়ে প্রথম ক্যাফে ‘দ্য হিপ ব্যাগেল’ চালু করেন। টানা ১৪ বছর সুনামের সাথে ব্যবসা করে প্রতিষ্ঠানটি। ‍সে সময় উডি অ্যালেন এবং বারবারা স্টেইসেন্ডের মতো তারকারাও ছিলেন হিপ ব্যাগেলের নিয়মিত খদ্দের। হিপ ব্যাগেলের এই সাফল্য শ্যালডন ফায়ারম্যানকে নিউইর্য়কের শ্রেষ্ঠ রেস্টুরেন্ট ব্যবসায়ী হওয়ার পথে পরিচালিত করে।

the-hipbagelআজ ৫৩ বছর পর শ্যালডনের কোম্পানি ‘ফায়ারম্যান হসপিটালিটি গ্রুপ’ এর মালিকানাধীন রেস্টুরেন্টের সংখ্যা মোট নয়টি। নিউইর্য়ক এবং ওয়াশিংটন ডিসিতে অবস্থিত রেস্টুরেন্টগুলো এখনো আগের মতই তারকাদের আর্কষণ করে যাচ্ছে। ২০১৬ সালে এই রেস্টুরেন্টগুলো থেকে তার মোট আয়ের পরিমাণ প্রায় ৬ কোটি ডলার।

নিউইর্য়কের ব্রোনজে বেড়ে উঠা শ্যালডন ফায়ারম্যান আতিথেয়তার ব্যবসায়ে আসার আগে ছিলেন একজন গার্মেন্টস ব্যবসায়ী। গার্মেন্টস ব্যবসা শ্যালডন ফায়ারম্যানের মনের মত কাজ ছিল না। জীবনে সাফল্য লাভের ক্ষুধা তাকে নিয়ে আসে এই ঝুকিপূর্ণ ব্যবসায়ে।

মার্কিন যুক্তরাস্ট্রে ৬০ শতাংশ রেস্টুরেন্ট চালু হওয়ার প্রথম তিন বছরের মধ্যেই বন্ধ হয়ে যায়। আর নিউইর্য়ক শহরে এই চ্যালেঞ্জ আরো প্রকট। কারণ এখানে ভাড়া অনেক বেশি। পর্যটন নগরী হওয়াতে রেস্টুরেন্টগুলোর স্থানীয় এবং পর্যটক উভয় ধরনের ক্রেতাদেরকে আকর্ষণ করার মত সক্ষমতা থাকতে হয়। আর নতুন রেস্টুরেন্টের প্রতি ক্রেতাদের নেতিবাচক মনোভাব থাকে। তার উপর পুরো নিউইর্য়ক জুড়ে প্রায় ২৪ হাজার রেস্টুরেন্ট থাকার কারণে প্রতিযোগিতার মাত্রা স্বাভাবিকভাবেই অনেক বেশি।

১৯৭৪ ‍সালে শ্যালডন ফায়ারম্যান ‍সেন্ট্রাল পার্কের কয়েক ব্লক দূরে ‘ক্যাফে ফিওরেলো’ নামের দ্বিতীয় রেস্টুরেন্টটি খোলেন। হিপ ব্যাগেল এর মত এখানেও তার মনোযোগ ছিল আতিথেয়তার উপর। শ্যালডন আতিথেয়তার এই ধারণা প্রয়োগ করেন তার প্রতিষ্ঠিত অন্য সব রেস্টুরেন্টে। ফল স্বরুপ সফলতা লাভ করেন প্রায় ‍সব ক্ষেত্রেই।

শ্যালডন ফায়ারম্যান বিশ্বাস করেন একজন ক্রেতা কি খেলো তা মনে রাখার চেয়ে বেশি মনে রাখে খাওয়ার জায়গাটির পরিবেশে সে কেমন বোধ করেছিল। তিনি বলেন, প্রত্যেকেরই ভিন্ন ভিন্ন পছন্দ আছে। সেক্ষেত্রে কোন খাবারটি সবচেয়ে ভাল তা আমি বলার কে? কিন্তু ক্রেতারা আতিথেয়তার কথা ঠিকই মনে রাখে।

নিউইর্য়কের খাবার নিয়ে ১৫ বছর ধরে কাজ করা রেস্টুরেন্ট সমালোচক অ্যাডাম প্লাটের মতে, শ্যালডন ফায়ারম্যানের মত রেস্টুরেন্ট পরিচালকদের কাছে একটি রেস্টুরেন্ট চালানো ব্রডওয়েতে একটি শো চালানোর মতই। শ্যালডন একজন ‍আসল থিয়েটার প্রযোজক।

brooklynশ্যালডন তার রেস্টুরেন্টগুলোর মধ্যে বৈচিত্র্য আনতে খুব পছন্দ করেন। তবে তার সব রেস্টুরেন্টে কিছু মৌলিক বিষয়ে মিল আছে। প্রতিটি রেস্টুরেন্টই আকারে বেশ বড়, খাবারের মূল্য বেশ চড়া তবে সেটা তার প্রতিযোগিদের চেয়ে বেশি নয় আর সবগুলো রেস্টুরেন্টের অবস্থান এমন জায়গায় যাতে অনেক বেশি ক্রেতাদের আকর্ষণ করা যায়। ‘দ্য ব্রুকলিন’ রেস্টুরেন্টে প্রতিদিন গড়ে এক হাজার ২শ ক্রেতাদের খাবার পরিবেশন করা হয়।

রেস্টুরেন্টের জন্য জায়গা পছন্দ করার ব্যাপারে শ্যালডন খুবই দক্ষ। ২০১০ ‍সালে শ্যালডন প্রথমবারের মত নিউইর্য়কের বাইরে ওয়াশিংটন ডিসিতে একটি রেস্টুরেন্ট খোলেন। আর্থিক সহায়তার ব্যাপারে শ্যালডন তারকাদের চেয়ে বিনিয়োগকারীদের উপর বেশি নির্ভর করে থাকেন। শ্যালডন রেস্টুরেন্ট ভেদে ১০-১৫ শতাংশ মালিকানার ভিত্তিতে বিনিয়োগকারীদের সাথে কাজ করেন।

শ্যালডনের নেওয়া সব উদ্যোগই যে সফলতার মুখ দেখেছিল তা কিন্তু নয়। ম্যানহাটনে খোলা রেস্টুরেন্টটি দীর্ঘ ১৫ বছর ধরে চেষ্টার পরও লাভের মুখ দেখেনি। বারবার নাম, নকশা, খাবার মেনু পরির্বতনের পরও ‍সব চেষ্টা ব্যর্থতায় পরিণত হয়েছিল। ব্রুকলিন ডাইনের একটি শাখা দুবাইতে খোলা হয়েছিল। কিন্তু শ্যালডনের সে চেষ্টাও সফল হয়নি। শ্যালডনের মতে, ভুল করার যন্ত্রণা সহ্য করতে না পারলে আপনি কখনোই সঠিক হতে পারবেন না।

dell-art২০০৬ সালে ফায়ারম্যান হসপিটালিটি গ্রুপের কর্মীরা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কম মজুরী দেওয়ার অভিযোগ আনে। পরে ৩.৯ মিলিয়ন ডলারের বিনিময়ে আদালতের বাইরে সে মামলার মীমাংসা হয়।

এসব বাধা বিপত্তি সত্ত্বেও শ্যালডন নতুন রেস্টুরেন্ট খোলা এবং নতুন ধারণা নিয়ে কাজ করতে পিছপা হন না। রেস্টুরেন্ট ব্যবসায় ৫০ বছর পার করে দেওয়ার পরও তিনি সাফল্য লাভের ব্যাপারে আগের মতেই ক্ষুধার্ত। শ্যালডন এখন নিউইর্য়কে ‘ফাস্ট ক্যাজুয়াল’ রেস্টুরেন্ট চালু করা নিয়ে কাজ করছেন যা ধীরে ধীরে সমগ্র যুক্তরাস্ট্রে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

সূত্র: বিবিসি

sentbe-top