cosmetics-ad

উত্তর কোরিয়ার হামলা মোকাবেলার জন্য পুরোপুরি প্রস্তুত: গুয়াম গভর্নর

missile

উন্নত অবকাঠামোগত সুবিধা থাকায় উত্তর কোরিয়ার যেকোনো হুমকি মোকাবেলার জন্য আমেরিকার গুয়াম দ্বীপ যথেষ্ট ‘সুসজ্জিত’ বলে জানিয়েছেন গুয়ামের গভর্নর এড্ডি কালভো। একই সঙ্গে উত্তর কোরিয়ার আগাম হামলা হুমকিতে প্রশান্ত মহাসগর এলাকায় অবস্থিত দ্বীপটির অধিবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে যে খবর বের হয়েছে তাও নাকচ করে দিয়েছেন তিনি।

আগস্টের মাঝামাঝি সময়ে মার্কিন দ্বীপ গুয়ামে আন্তমহাদেশীয় চার ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর পরিকল্পনা চূড়ান্ত করা হচ্ছে বলে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে ঘোষণা দেয়ার পর গভর্নর কালভো আজ (বৃহস্পতিবার) এ মন্তব্য করলেন।

কালভো বলেন, দ্বীপে মার্কিন সেনা এবং উন্নত ও অত্যাধুনিক সামরিক সরঞ্জাম মোতায়েন করার পর থেকেই এ ধরনের হুমকি মোকাবেলার প্রস্তুতি নিয়ে রেখেছি। তিনি বলেন, যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য মার্কিন অন্যান্য এলাকার অধিবাসীদের চেয়ে আমরা অধিক প্রস্তুত।

গুয়ামে ১,৬২,০০০ জনের বেশি অধিবাসী বসবাস করা ছাড়াও গুয়ামে পরমাণু বোমা বহনে সক্ষম কৌশলগত বিমানঘাঁটিসহ হাজার হাজার মার্কিন সেনা রয়েছে। এছাড়া, গুমামে মোতায়েন রয়েছে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থাড যেটির মাধ্যমে স্বল্প, মাঝারি এবং মধ্যম পরিসীমার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা যাবে। ওয়াশিংটন ও পিয়ংইয়ং পরস্পরকে তীব্র ভাষায় আগাম হামলার হুমকি দেয়ার পর থেকেই কোরীয় উপদ্বীপে উত্তেজনা তুঙ্গে উঠেছে।