Search
Close this search box.
Search
Close this search box.

জাপানের আকাশসীমায় আবারো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

north-koreaউত্তর কোরিয়া আজ (শুক্রবার) আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। পরমাণু অস্ত্র ব্যবহারের মাধ্যমে জাপানকে ডুবিয়ে দেয়ার হুমকি প্রদানের মাত্র একদিনের মাথায় এ পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র জাপানের হোক্কাইদো দ্বীপের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ছে। স্থানীয় সময় ভোর ৬টা ৫৭ মিনিটে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। প্রায় ২০ মিনিট আকাশে থাকার পর এটি স্থানীয় সময় ৭টা ১৬ মিনিটে সাগরে পড়ে। ক্ষেপণাস্ত্রটি ৭৭০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠেছিল। এ ছাড়া, সাগরে পড়ার আগে এটি ৩৭০০ কিমি পথ পাড়ি দিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

chardike-ad

ক্ষেপণাস্ত্র সংক্রান্ত আরো তথ্য বিশ্লেষণ করে দেখছে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী।

এদিকে, জাপানে এ ক্ষেপণাস্ত্র বেশ আতংকের সৃষ্টি করেছে। জাপানের আকাশসীমা দিয়ে যাওয়ার সময়ে দেশটির এনএইচকে টেলিভিশন হোক্কাইদো দ্বীপবাসীদের আশ্রয় কেন্দ্রে যাওয়ার আহ্বান জানায়। স্থানীয় সময় সকাল ৭টা ৬ মিনিটের সময়ে এটি জাপানের আকাশসীমা পাড় হয়ে যায়।

japan-pmজাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, তার দেশ উত্তর কোরিয়ার এই বিপজ্জনক কার্যক্রম কখনই মেনে নেবে না। এক বিবৃতিতে তিনি বলেন, উত্তর কোরিয়া যদি ক্রমাগত এই পথেই চলে তবে তাদের ভবিষ্যৎ অন্ধকার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনার নিন্দা জানিয়েছেন। উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ডে চীন এবং রাশিয়ার ওপর দোষারোপ করেছেন টিলারসন। কারণ এই দু’টি দেশ উত্তর কোরিয়ার প্রধান অর্থনৈতিক অংশীদার।

তিনি বলেন, উত্তর কোরিয়াতে যে পরিমাণ তেল সরবরাহ করা হয় তার একটা বড় অংশ আসে চীন থেকে আর বলপূর্বক শ্রমের সবচেয়ে বড় যোগান আসে রাশিয়া থেকে। এই দু’দেশ নিজেরাই কোনো পদক্ষেপ নিয়ে উত্তর কোরিয়ার এমন বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় নিজেদের অসন্তোষের ইঙ্গিত দিতে পারে।

সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। তবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে উত্তর কোরিয়া।

এদিকে, পিয়ংইয়ংয়ের পরীক্ষার জবাবে জাপান সাগরে পাল্টা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া।