sentbe-top

নারী কর্মীদের কম বেতন দেয় গুগল

googleবেতন ও পদোন্নতি ক্ষেত্রে বৈষম্যের অভিযোগে প্রযুক্তি কোম্পানি গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন প্রতিষ্ঠানটির সাবেক তিন নারী কর্মী। সানফ্রান্সিকোর ক্যালিফোর্নিয়ার আদালতে দায়ের করা মামলাটি এখন তদন্ত করতে যাচ্ছে মার্কিন শ্রম দপ্তর।

গত বৃহস্পতিবার দায়ের করা এ মামলার বাদি হচ্ছেন গুগলের একজন সাবেক প্রকৌশলী, যোগাযোগ বিশেষজ্ঞ এবং একজন ব্যবস্থাপক। তারা সবাই ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে কাজ করতেন।

তারা অভিযোগ করেন, গুগলের নারী কর্মীদের একই চাকরিতে সমান বেতন প্রদান করে না। গুগল কর্তৃপক্ষ নারীদের পদোন্নতির সুযোগ কম এমন সব কাজ করতে দেয় ।

নারীদের এক আইনজীবী কেলি ডার্মোডি এক বিবৃতিতে বলেন, গুগল একটি শিল্প-নের্তৃত্বাধীন প্রযুক্তি উদ্যোক্তা হলেও নারী কর্মচারীদের প্রতি এর আচরণ একুশ শতকে প্রবেশ করেনি।

তবে গুগলের মুখপাত্র গিসি সিগ্লিয়ানো এক বিবৃতিতে এ দাবি অস্বীকার করেন। তিনি বলেন, কর্মসংস্থানের সিদ্ধান্ত নিয়োগ ও প্রচার কমিটি নিয়ে থাকেন এবং যাচাই করা হয় যে সেখানে কোনো লিঙ্গ পক্ষপাত নেই।

মামলার বাদীরা জানায়, গুগল একই চাকরির ক্ষেত্রে সমান বেতন এবং অবৈধ ও বেআইনি ব্যবসার চর্চা বন্ধ না করে ক্যালিফোর্নিয়ার আইন ভঙ্গ করেছে।

এর আগে মার্কিন শ্রম বিভাগ গত জানুয়ারিতে ওরাকল আমেরিকা ইনকর্পোরেশনের বিরুদ্ধে মামলা দায়ের করে। তাদের বিরুদ্ধে অভিযোগে ছিল একই চাকরিতে নারী ও সংখ্যালঘুদেরকে শেতাঙ্গদের তুলনায় কম বেতন দেওয়া হতো।

এদিকে মাইক্রোসফট কর্পোরেশন ও টুইটার ইনকর্পোরেশনও লিঙ্গ বৈষম্য বিরোধী মামলার মুখোমুখি হতে যাচ্ছে বলে রয়টার্সের এক খবরে বলা হয়েছে।

sentbe-top