Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাফিক জ্যাম এড়াতে অদ্ভুত এই গাড়ি!

dahir-insaatজীবনের প্রয়োজনে শহরে যাদের জীবনযাপন তারা ট্রাফিক জ্যাম সমস্যাটির মুখোমুখি হন প্রতিনিয়ত। ঘন্টার পর ঘন্টা যখন এক জায়গায় বসে থাকতে হয় তখন জীবনের সংজ্ঞাটা বদলে যায়। আর সেটা যদি হয় এম্বুলেন্স বা ফায়ার সার্ভিসের গাড়ি তখন সময়ের গুরুত্বটাও সহজেই অনুমেয়।

এই অসহনীয় সমস্যা থেকে মুক্তি পেতেই নতুন একটি গাড়ির নকশা করেছে রাশিয়ান একটি প্রতিষ্ঠান। সম্প্রতি জ্যাম থেকে মুক্তির জন্য পরিকল্পিত ভিডিও প্রকাশ করে ব্যাপক হৈ চৈ ফেলে দিয়েছে ‘দাহির ইনসাত’ নামক রাশিয়ান প্রতিষ্ঠানটি। তো চলুন জেনে নেয়া যাক বাহনটি কিভাবে কাজ করবে…

chardike-ad

বর্তমানে দেখা যায় যে শহরের রাস্তাগুলোর পাশে বড় বড় স্থাপনা থাকে। তাই চাইলেই গাড়ির সংখ্যার অনুপাতে রাস্তা বড় করা যায়না। তাই নতুন এই গাড়ির নকশায় দেখানো হয় যে, এটি জ্যামের সময় অন্য গাড়িগুলোর মাঝে ফাঁকা জায়গায় চলার মত হবে। বিশেষজ্ঞরা একে ‘জেরসকোপিক ভেহিকল’ বা ভবিষ্যৎ এর যানবাহন নামে অভিহিত করছেন।

জ্যাম এড়াতে এই গাড়িগুলো অন্যান্য গাড়ি থেকে উঁচু হবে আর এদের চলার জন্যও আলাদা লেন থাকবে বলে জানা যায়। এই চিকন লেন দিয়ে বাহনগুলো সড়কে জ্যাম থাকার সময়েও অনায়াসে চলে যেতে পারবে। অন্য গাড়ির সঙ্গে সংঘর্ষ লাগার কোনো আশঙ্কা থাকবে না।

বিশেষ এই গাড়িগুলোতে আরো থাকবে ভারাসাম্য চাকা যা দুর্ঘটনা থেকে গাড়িটিকে রক্ষা করবে। আধুনিক এই গাড়িটি সকল যাত্রীর সেবা নিশ্চিত করা হবে বলে জানা গেছে। আর কোন কোন গাড়িতে আধুনিক অনেক সুবিধা পরবর্তীতে বৃদ্ধি করারও সুযোগ থাকবে জানান গবেষকরা।

নগরবাসীর সুবিধার জন্য কবে নাগাদ এই বিশেষ বাহনটি বাজারে আসবে তাই এখন দেখার পালা।