Search
Close this search box.
Search
Close this search box.

‘বছরে ৫৭ হাজার প্রাণ কেড়ে নেয় তামাক’

tobacco
ছবি প্রতীকী

বছরে শুধু তামাক ব্যবহারে প্রাণ হারায় ৫৭ হাজার মানুষ। এ কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয় আরও ১২ হাজার। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে তামাকবিরোধী জোট আয়োজিত ‘সারচার্জ ব্যবস্থাপনা নীতি অনুমোদন ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি প্রণয়ন জরুরি’ শীর্ষক আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাছিমা বেগম, ‘প্রত্যাশা’ মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ প্রমুখ।

chardike-ad

সভায় জানানো হয়- তামাক একটি সর্বগ্রাসী পণ্য। এটি জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য মারাত্মক এক হুমকি। তামাক ব্যবহারে মানুষ নানা রোগে আক্রান্ত হয়। এসব রোগীর চিকিৎসা, অকালমৃত্যু ও পঙ্গুত্বের কারণে বছরে দেশের অর্থনীতিতে ১১ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে।

২০০৯ সালের তথ্য অনুসারে বাংলাদেশে ৪৩ দশমিক ৩০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে থাকে। সরকার ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশে উৎপাদিত ও আমদানি করা সকল তামাকজাত দ্রব্যের বিক্রয়-মূল্যের ওপর ১ শতাংশ হারে ‘স্বাস্থ্য-উন্নয়ন সারচার্জ’ আরোপ করে।

কিন্তু গত ৩ অর্থবছরেও এই অর্থ জনস্বাস্থ্য উন্নয়নে ব্যবহার করা সম্ভব হয়নি। এই অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণ করা অত্যন্ত জরুরি। অর্থসূচক