Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার সংকট সমাধানের পথে বাধা সৃষ্টি করছে রাশিয়া: ট্রাম্প

donald-trumpউত্তর কোরিয়ার পরমাণু সংকট নিরসনের লক্ষ্যে নেয়া মার্কিন প্রচেষ্টার পথে রাশিয়া প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্রাম্প। তবে এ ক্ষেত্রে সহযোগিতার জন্য চীনকে প্রশংসতায় ভাসিয়েছেন তিনি।

গতকাল (বুধবার) ফক্স বিজনেস নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প উত্তর কোরিয়ার বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলেন, “পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচির ব্যাপারে চীন আমাদেরকে সাহায্য করছে। তবে রাশিয়া হয়ত অন্য পথে হাটছে এবং আমরা যা করছি তার বিপরীত কাজ করছে।”

chardike-ad

ট্রাম্প বলেন, “রাশিয়ার সঙ্গে সুসম্পর্কের মাধ্যমে আমরা উত্তর কোরিয়ার পক্ষ থেকে আসা হুমকিগুলো কমাতে পারতাম। দেশটির নেতা হাজার হাজার পরমাণু অস্ত্রের অধিকারী আমেরিকার বিরুদ্ধে পরমাণু বোমা দিয়ে হামলার চালানোর হুমকি দিচ্ছে।” তিনি বলেন, “আমরা রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক প্রতিষ্ঠা করতে পারতাম। আমি মনে করি, উত্তর কোরিয়ার চলমান সংকট সহজভাবেই সমাধান করা যেতে।”

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া বেশ কয়েকটি পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম’র পরীক্ষা চালিয়েছে। দেশটি বলছে, আমেরিকার বিদ্বেষী ও শত্রুতামূলক আচরণের জবাবে এসব পরীক্ষা চালানো হয়েছে। উত্তর কোরিয়া বহুবার বলেছে, আমেরিকা ও তার মিত্র দেশগুলো যতদিন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে শত্রুতামূলক নীতি বজায় রাখবে ততদিন নিজের আগাম হামলার সক্ষমতা শক্তিশালী করে যাবে উত্তর কোরিয়া।