Search
Close this search box.
Search
Close this search box.

মালদ্বীপের বিরুদ্ধে বাংলাদেশের নাটকীয় জয়

bangladesh-under-19ডাগআউটে দাঁড়িয়ে পারলে নিজের চুল ছেড়েন মাহবুব হোসেন রক্সি। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ফুটবল দলের এ কোচের এ ছাড়া কিইবা করার তখন। মাঠে প্রাধান্য নিয়ে খেলেও যখন তার শিষ্যরা মালদ্বীপের জাল খুলতে পারছিলেন না। দুই পয়েন্ট হারানোর শঙ্কা চেপে ধরেছিল বাংলাদেশ শিবিরকে।

এ ম্যাচ না জিতলে যে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব টপকানোর সুযোগ হাতছাড়া হবে লাল-সবুজ জার্সিধারীদের। ৯০ মিনিট শেষে ম্যাচ তখন গড়িয়েছে ইনজুরি সময়ে। তখনই জ্বলে উঠেন মাহবুবুর রহমান সুফিল। তার গোলেই মালদ্বীপের বিরুদ্ধে ১-০ গোলের নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ে রক্সির শিষ্যরা।

chardike-ad

অনেকটা অপ্রত্যাশিতভাবে তাজিকিস্তানকে আটকে দিয়ে আত্মবিশ্বাসের চুলোয় জ্বালানি ভরেছিলেন বাংলাদেশের ফুটবলাররা। কিন্তু সে আত্মবিশ্বাস যেন কিছুতেই মাঠে কাজে আসছিল না। শুরু থেকে প্রাধান্য নিয়েও খেললেও বাংলাদেশের ফুটবলাররা ভাঙ্গতে পারছিলেন না মালদ্বীপের রক্ষণ।

তাহলে কী তাজিকিস্তানের কাছ থেকে অপ্রত্যাশিতভাবে এক পয়েন্ট পাওয়ার সুবিধাটা শেষ হয়ে যাবে? কেবল দুশানবেই নয়, ঢাকায় বসা কর্মকর্তাদের কপালেও তখন দুশ্চিন্তার ভাঁজ। শেষ সময়ে অন্ধকার থেকে বাংলাদেশকে আলোর পথে ফিরিয়ে আনলেন সুফিল।

দুই ম্যাচে ৪ পয়েন্ট। বাছাই পর্বের ‘বি’ গ্রুপটা এখন শাসন করছে লাল-সবুজ জার্সিধারীরা। পরের ম্যাচে অবশ্য কঠিন পরীক্ষায় নামতে হবে বাংলাদেশকে। ৬ নভেম্বর বাংলাদেশ মোকাবিলা করবে শক্তিশালী উজবেকিস্তানকে। মধ্য এশিয়ার এ দেশটি বৃহস্পতিবার নিজেদের প্রথম ম্যাচে ১০-০ গোলে উড়িয়ে দিয়েছে শ্রীলংকাকে।

এশিয়ার দেশগুলো খেলছে ১০ গ্রুপে ভাগ হয়ে। ১০ গ্রুপ চ্যাম্পিয়নের সঙ্গে বেস্ট রানার্সআপ হিসেবে ৫ দল উঠবে চূড়ান্ত পর্বে। প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট পাওয়া বাংলাদেশ যদি শ্রীলংকার বিপক্ষে শেষ ম্যাচে জয় পায় তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে না পারলেও সেরা রানার্সআপের একটি হয়ে চূড়ান্ত পর্বে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হবে বাংলাদেশের।