sentbe-top

ছবি দেখে ওবামাকে চিনতে পারে ভেড়া!

sheep-obamaপৃথিবীতে আনুমানিক ১১ লাখ ভেড়া আছে। ওরা কি বারাক ওবামাকে চেনে? না। আবার না-ও বলা যায় না। কারণ ১১ লাখ ভেড়ার মধ্যে মাত্র আটটি ভেড়ার আছে এক বিশেষ ক্ষমতা। যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার ছবি দেখেই তাকে চিনতে পারে এরা।

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে আটটি ভেড়ার একটি পালকে কয়েক দিন প্রশিক্ষণ দেওয়া হয়। অনেকগুলো ছবির মধ্য থেকে ওবামার ছবি বেছে নেওয়ার এই প্রশিক্ষণে এদের দক্ষতা দেখে হতবাকই হতে হয়। দারুণ সফল হয়েছে এগুলো।

ওবামার ছবি চিনতে পারায় ভেড়াগুলো পেয়েছে কিছু খাবার। কিন্তু ওদের নিয়ে গবেষণাকারী বিজ্ঞানীরা ভেড়ার মস্তিষ্কের কার্যপ্রণালি বোঝার সবচেয়ে সহজ উপায় আবিষ্কার করায় পেয়েছেন বিশেষ খ্যাতি।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষণাকারী বিজ্ঞানীরা বলেছেন, মুখচ্ছবি চেনার দিক থেকে ভেড়াও প্রায় মানুষ ও বানরের মতো ক্ষমতার অধিকারী।

ওয়েলশ মাউন্টেনের আটটি মাদি ভেড়াকে সম্প্রতি চারজন সেলেব্রিটির মুখচ্ছবি চেনার প্রশিক্ষণ দেওয়া হয়। এগুলোর সামনে বারাক ওবামা, ব্রিটিশ সাংবাদিক ফিয়োনা ব্রুস এবং দুজন অভিনেতা এমা ওয়াটসন ও জেইক গিলেনহালের ছবি রেখে প্রশিক্ষণ দেওয়া হয়। পরে দেখা যায়, অন্যান্য মানুষের ছবির সঙ্গে এই চারজনের যেকোনো একজনের ছবি রাখলে সেখান থেকে নির্দিষ্ট মুখচ্ছবি বেছে চিনে নিতে পারছে ভেড়াগুলো।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

sentbe-top