Search
Close this search box.
Search
Close this search box.

চীনে পৌঁছেছেন ট্রাম্প

trump-in-chinমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ ও উত্তর কোরিয়ার উত্তেজনা প্রসঙ্গে আলোচনা করতে বেইজিং পৌঁছেছেন। সেখানে ট্রাম্প দম্পত্তিকে স্বাগত জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং তার স্ত্রী পেং লিউয়ান। এর আগে ট্রাম্প দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু ইস্যুতে কঠোর হওয়ার জোর তাগিদ জানান।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম এশিয়া সফরে পাঁচ দেশ ভ্রমণে বের হয়েছেন ট্রাম্প। এর আগে তিনি জাপান সফর শেষে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেন। চীনে পৌঁছার আগে ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এর সাম্প্রতিক রাজনৈতিক বিজয়ের ভূয়সী প্রশংসা করেন।

chardike-ad

trump-in-chinaসম্প্রতি চীনের কমিউনিস্ট পার্টিতে নিজের অবস্থান অন্য উচ্চতায় নিয়ে যান শি জিনপিং। বিশ্লেষকরা মনে করছেন তার এই দৃঢ় অবস্থানের ফলে ট্রাম্পের সঙ্গে আপোস করার সম্ভাবনা খুব কম।

শি জিনপিং এর প্রশংসা স্বত্ত্বেও তাকে এক হাত নিয়েছেন ট্রাম্প। অবৈধ বাণিজ্যের অভিযোগে ট্রাম্প এর আগে চীন ও জাপানের কড়া সমালোচনা করতেও ভুলেননি।

চীন ভ্রমণের অংশ হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্প নিষিদ্ধ শহর হিসেবে পরিচিত লাসা পরিদর্শন করেন। সেখানে ট্রাম্প দম্পত্তি চীনের ঐতিহ্যবাহী পিকিং অপেরা পরিবেশনা উপভোগ করেন। এসময় তাদের সঙ্গে ছিলেন শি দম্পত্তি ।

শি জিনপিং এর সঙ্গে সাক্ষাতের সময় ট্রাম্প তার নাতনী এরাবেলার কন্ঠে গাওয়া মান্দারিন ভাষার একটি গানের ভিডিও দেখান তাকে।