বিভিন্ন দেশে স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা

প্রতিটি অভিভাবক স্বপ্ন দেখেন তার সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করার। যেন তার সন্তান নিজের ভবিষ্যৎকে উজ্জ্বল করতে পারে। কিন্তু কখনো কখনো সেই উচ্চশিক্ষার স্বপ্নপূরণে বাধা হয়ে দাঁড়ায় আর্থিক সচ্ছলতা। তবে দুশ্চিন্তার কিছু নেই। মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিভিন্ন দেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য স্কলারশিপের সুযোগ রয়েছে। একজন শিক্ষার্থী সেই সুযোগ সহজেই গ্রহণ করতে পারে সঠিক নির্দেশনাবলি মেনে।
KGSP স্কলারশিপ
কোরিয়ার জাতীয় স্কলারশিপের নাম Korean Government Scholarship Programme (KGSP)। এটি মূলত আন্ডারগ্র্যাজুয়েট এবং মাস্টার্স প্রোগ্রামে শিক্ষা সহায়তা প্রদান করে। www.niied.go.kr/eng এ ওয়েবসাইট থেকে আবেদনের সময়কাল, সরাসরি প্রফেসরদের কাছে ই-মেইল করার তথ্য পাওয়া যায়।
GRIPS স্কলারশিপ
জাপানের টোকিওতে অবস্থিত ন্যাশনাল গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ (GRIPS) প্রতি বছর পলিসি স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ দেয়। ভবিষ্যতে গবেষণা কাজে নিয়োজিত থাকতে চান এমন শিক্ষার্থীরা পিএইচডিতে অগ্রাধিকার পান। মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য আলাদাভাবে আবেদন করা যায়। আবেদন পাঠাতে হয় ডিসেম্বরের মধ্যে। বিস্তারিত জানা যাবে www.grips.ac.jp/ pstudents/ admissions/ online ওয়েবসাইটে।

রোমানিয়ায় ফেলোশিপ
পিএইচডি গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য রোমানিয়ার নিউ ইউরোপ কলেজ এ ফেলোশিপ দেয়। প্রতি বছর ডিসেম্বরের দিকে এ ফেলোশিপের আবেদনপত্র নেয়া হয়। আবেদন প্রক্রিয়াসহ বিস্তারিত পাবেন ww w.nec.ro/fundatia ঠিকানায়।
IDB স্কলারশিপ
IDB স্কলারশিপ মূলত পিএইচডি পর্যায়ে দেয়া হয়। তবে পোস্ট ডক্টরাল রিসার্চ্ কোর্সে ৬ মাস মেয়াদেও এ স্কলারশিপ প্রদান করা হয়। বাংলাদেশি শিক্ষার্থীদের বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এ স্কলারশিপের জন্য আবেদন করতে হয়। স্কলারশিপের পরিমাণ, যোগ্যতাসহ প্রয়োজনীয় তথ্য ওয়েবসাইট থেকে ww w.isdb.org পাওয়া যাবে ।
আগা খান ইন্টারন্যাশনাল স্কলারশিপ
আগা খান ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল স্কলারশিপের আওতায় যে কোনো দেশ থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি নেয়া যায়। এ স্কলারশিপের আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের সব খরচ বহন করা হয়। প্রতি বছরের শুরুতে এ স্কলারশিপের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়। বিস্তারিত তথ্য জানুন ওয়েবসাইট www.akdn.org থেকে।
ইতালি সরকারের স্কলারশিপ
আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ইতালি সরকার এ স্কলারশিপ প্রদান করে। স্নাতক, মাস্টার্স, পিএইচডিতে এ স্কলারশিপ দেয়া হয়। প্রয়োজনীয় তথ্য জানুন ওয়েবসাইট থেকে www.esteri.it
মোনাস স্কলারশিপ
মোনাস ইন্টারন্যাশনাল মেরিট স্কলারশিপ অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা দেয়া হয়। প্রতি বছর তিনবার এ স্কলারশিপের জন্য আবেদনপত্র নেয়া হয়। চলতি বছর ৩১টি স্কলারশিপ দেয়া হবে। প্রয়োজনীয় তথ্য জানুন www.study.monash/fees-scholarships/scholarships/find/ international-student-scholarships / international-merit|।
Erasmus Mundus স্কলারশিপ
ইউরোপিয়ান ইউনিয়ন কর্তৃক এ বিখ্যাত স্কলারশিপটি দেয়া হয়। প্রতি বছরের সেপ্টেম্বরে এ স্কলারশিপের আবেদন শুরু হয়ে ফেব্রুয়ারি পর্যন্ত চলে। তবে কিছু প্রোগ্রামে ডেডলাইন ডিসেম্বরে শেষ হয়ে যায়। বিস্তারিত তথ্য পাওয়া যাবে এ ওয়েবসাইট থেকে eacea.ec.europa.eu/erasmus-plus_en।
VLIR-UOS স্কলারশিপ
VLIR-UOS মূলত বেলজিয়াম সরকার প্রদত্ত স্কলারশিপ। এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে এমন এশিয়ার ১০টি দেশের মধ্যে বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত আছে। আইইএলটিএসে ৬.০ বা টোফেলে ৫৫০ (পেপার) বা ৭৯ (আইবিটি) স্কোর থাকলে আবেদন করা যায়। বিস্তারিত তথ্য এ ওয়েবসাইট www.scholarships.vliruos.be থেকে জানতে পারবেন।
Quota স্কলারশিপ
নরওয়ে সরকার উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য এ স্কলারশিপ দিয়ে থাকে। বাংলাদেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তথ্য পাবেন -www.bi.edu/ master/ practical-information/ Scholarship/ The-Quota-Scholarship/ সাইট থেকে।