Search
Close this search box.
Search
Close this search box.

ইন্দোনেশিয়া-দ.কোরিয়ার বাণিজ্য চুক্তি চূড়ান্তের পথে

সিউল, ১৪ অক্টোবর, ২০১৩:

ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়া অর্থনৈতিক চুক্তিবিষয়ক আলোচনাটি চলতি বছরই চূড়ান্ত করবে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পাক গুন হে ইন্দোনেশিয়া সফরে এ আশাবাদ প্রকাশ করেন। এশিয়ার এ দেশ দুটির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ক্রমেই বাড়ছে। এরই ধারাবাহিকতায় এ বাণিজ্য সমঝোতা চুক্তিটি করতে যাচ্ছে তারা, যার আওতায় থাকবে মুক্তবাণিজ্য চুক্তিসহ আরো কয়েকটি বিষয়। খবর গালফ নিউজের।

chardike-ad

indonesia_korselএদিকে ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার এ বাণিজ্য সম্পর্ক উন্নয়নের আলোচনা হয় শুরু হয় গত বছর। তবে বিষয়টি শুধু মুক্তবাণিজ্য চুক্তি-সম্পর্কিত নয়। এতে আরো যুক্ত থাকবে বাণিজ্য-সম্পর্কিত বিভিন্ন বাধা দূর করার পদ্ধতি খোঁজার পাশাপাশি বিভিন্ন ধরনের বিনিয়োগ বাড়ানোর বিষয়।

ইন্দোনেশিয়ায় তৃতীয় শীর্ষ বিনিয়োগকারী দেশ হলো দক্ষিণ কোরিয়া। গত বছর দেশটিতে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগের পরিমাণ ছিল ১৯০ কোটি ডলার। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার সামরিক সরঞ্জামের অন্যতম বড় ক্রেতা হলো ইন্দোনেশিয়া। এ সামরিক সরঞ্জামগুলোর মধ্যে রয়েছে সাবমেরিন ও ৫০ গোল্ডেন ঈগল সুপারসনিক প্রশিক্ষণ বিমান। ইন্দোনেশিয়ার অর্থনৈতিক সমন্বয়বিষয়ক মন্ত্রী হাত্তা রাডজাসা বলেন, কোরিয়ার এ বিনিয়োগ সামনের বছরগুলোয়ও অব্যাহত থাকবে। এ বিনিয়োগ দেশটির উন্নয়ন ও প্রবৃদ্ধিতেও বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

গত বছর দেশ দুটির মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৩ হাজার কোটি ডলার, যা ২০০৭ সালে ছিল মাত্র ১ হাজার ৪৯০ কোটি ডলার। এ পরিমাণকে সামনের দিনগুলোয় আরো এগিয়ে নেয়ার ব্যাপারে আশাবাদী উভয় দেশ। এর ফলে ২০১৫ সালের মধ্যে এর পরিমাণ ৫ হাজার কোটি এবং ২০২০ সালের মধ্যে ১০ হাজার কোটি ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে তারা।
অন্যদিকে ইন্দোনেশিয়ার মুদ্রা রুপিয়াকে সহায়তার জন্যও সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে দাক্ষিণ কোরিয়া। এজন্য দেশটির সঙ্গে আগামী তিন বছরের জন্য ১ হাজার কোটি ডলার মুদ্রা বিনিময় চুক্তি করতে সম্মত হয়েছে তারা। সূত্রঃ বণিকবার্তা।