Search
Close this search box.
Search
Close this search box.

ড্রোন বাহিনী বানাচ্ছে দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়াকে মোকাবেলার লক্ষে শক্তিশালী ড্রোন বাহিনী গড়ে তোলছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইওনহ্যাপ সূত্রে জানা গেছে, আগামী বছর এই ড্রোন কমব্যাট ইউনিট চালু করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, এই সেনা ইউনিট গঠন করা হবে ‘ড্রোনবট’ দিয়ে। এর মানে হচ্ছে এতে ড্রোন থাকবে, সেই সঙ্গে থাকবে রোবট। ফলে যুদ্ধের রীতিনীতি সম্পূর্ণ বদলে যাবে বলেও মনে করেন তিনি।

chardike-ad

উত্তর কোরিয়ার ক্রমাগত পরমাণু বোমা এবং আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার মুখে দক্ষিণ কোরিয়া তার গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করতে এবং প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে এই প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে। কিম জং-আনের নেতৃত্বাধীন পিয়ংইয়াং সরকার সর্বশেষ ২৯ নভেম্বর যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তার পাল্লা যুক্তরাষ্ট্রের ভূখণ্ড পর্যন্ত বিস্তৃত বলে দাবি করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার ড্রোন বাহিনীর মূল কাজ হবে দুটি। প্রথমত, ড্রোনগুলো দিয়ে শত্রুপক্ষের ওপর নজরদারি চালানে হবে। দ্বিতীয়ত, ঝাঁক বেধে শক্রর ওপর হামলা চালাতে পারবে এই ড্রোন।

গত বুধবার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন দক্ষিণ কোরিয়ার সামরিক বাজেটে ৭% বরাদ্দ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে `রূঢ় বাস্তবতার` মুখেই বাজেটে ৪০০০ কোটি ডলার বরাদ্দ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী সং ইয়ং মু।