Search
Close this search box.
Search
Close this search box.

জাতিসংঘেও ভোট কেনাবেচা: একটি ভোট ৭২ হাজার ডলার

un-meetingকিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন। ট্রাম্পের এই ঘোষণাকে প্রত্যাখ্যান করে গোটা বিশ্ব। পরবর্তীতে জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে ভোটাভুটি হয়। যেখানে মাত্র ৭২ হাজার ডলার দিয়ে একটি দেশের ভোট কিনেছিল ইসরায়েল। যদিও অধিবেশনে ১২৮- ০৯ ভোট ব্যবধানে সিদ্ধান্তটি প্রত্যাখ্যাত হয়।

মাত্র ৭২ হাজার ডলারে বিক্রি হওয়া দেশটি হলো প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ নাউরু। ইসরায়েলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট বলছে, ভোটাভুটির আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রয় কমিটি ৭২ হাজার ডলারে নাউরুর ভোট কেনার অনুমতি দেয়। আর এই অর্থ নাউরু তাদের স্যুয়ারেজ সিস্টেমকে উন্নত করার কাজে লাগাবে বলে জানান দেশটির প্রেসিডেন্ট ব্যারন ওয়াকা। তবে আগে থেকেই ইসরায়েলের সঙ্গে নাউরুর সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ।

chardike-ad

জানা গেছে, নাউরুর পাশাপাশি ভারতকেও ভ্রাম্যমান পানি শোধনাগার কেনার জন্য এক লাখ ১৫ হাজার ডলার দেয়ার অনুমোদন দেয় ইসরায়েল প্রশাসন। তবে ভোটাভুটির দিন ভারতের ভোট যায় ইসরায়েলের বিরুদ্ধে।

চলতি মাসের ৬ তারিখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের শহর এবং মুসলিম ও ইহুদিদের অত্যন্ত পবিত্র ভূমি বায়তুল মুকাদ্দাসকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেন। একইসাথে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে নেয়ার ঘোষণাও দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে ফুঁসে ওঠে মুসলিম বিশ্ব। এরপর মার্কিন সিদ্ধান্ত বাতিলের দাবিতে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব তোলা হয়। প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ২১ ডিসেম্বর সাধারণ পরিষদে ভোটাভুটি হয়। যেদিন ১২৮-৯ ভোটের ব্যবধানে ধরাশায়ী হয় আমেরিকা-ইসরায়েল। ভোটে ইসরায়েল, আমেরিকা ও নাউরুসহ মাত্র কয়েকটি দেশ আমেরিকার পক্ষে ভোট দেয়। শেষ পর্যন্ত বাতিল হয় মার্কিন সিদ্ধান্ত।