sentbe-top

২০১৭ সালে বিদেশে কর্মী প্রেরণ বেড়েছে, কমেছে রেমিটেন্স

২০১৭ সালে বাংলাদেশ থেকে রেকর্ড সংখ্যক কর্মী প্রেরণ হয়েছে। প্রায় ১০ লাখ বাংলাদেশি কর্মীর বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থান হয়েছে। বিগত বছরের চেয়ে এই সংখ্যা প্রায় আড়াই লাখ বেশি। কিন্তু কর্মী প্রেরণ বাড়লেও কমেছে রেমিটেন্সের পরিমাণ।

বছরজুড়ে শ্রমিক রপ্তানির উর্ধমূখী চিত্রে সর্বোচ্চ ছিল মার্চ মাসে ১ লাখ ৬ হাজার। ২০ ডিসেম্বর পর্যন্ত এই সংখ্যা দাড়ায় ৯ লাখ ৮২ হাজারে।

অন্যদিকে, ২০১৭ সালের জানুয়ারিতে রেমিটেন্সের পরিমাণ প্রায় ১০১ কোটি ডলার। বছরের মধ্যে সর্বোচ্চ রেমিটেন্স আসে আগষ্ট মাসে ১৪১ কোটি ৮৫ লাখ ডলার। পনেরই ডিসেম্বর পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে মোট রেমিটেন্স এসেছে ১ হাজার ২৯৯ কোটি ৬২ লাখ ডলার। ২০১৬ সালের চেয়ে যা ৬২ কোটি ডলার কম।

২০১৭ সালে বাংলাদেশী প্রবাসীদের সর্বোচ্চ বসবাসকারী দেশ সৌদিআরব, আরব আমিরাত, মালয়েশিয়াসহ অনেক দেশে অবৈধ শ্রমিকদের ধরপাকড়, কাজের ক্ষেত্র কমে যাওয়া, আয় ব্যয়ের উপর করারোপ, জীবন যাত্রায় ব্যয় বৃদ্ধি এবং স্বল্প বেতনে চাকরিতে নিয়োগসহ বিভিন্ন কারণে রেমিটেন্স কমার অন্যতম কারণ।

প্রবাস থেকে হুন্ডির মাধ্যমে টাকা আসলে কত পরিমাণ আসে তার কোন হিসেব বাংলাদেশের কোন প্রতিষ্ঠানের কাছে নেই। ফলে সব মিলিয়ে বাংলাদেশে কত টাকা রেমিটেন্স আসে তার সঠিক তথ্য নেই।

sentbe-top