cosmetics-ad

৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট চালু

biman-bangladesh

বাংলাদেশ-ভারত ফ্লাইট আগামী শুক্রবার (৩ সেপ্টেম্বর) থেকে চালু হচ্ছে।  করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রাখার পর ভারতের সঙ্গে পুনরায় আকাশপথে যোগাযোগ চালু করার প্রস্তাব দেয় বাংলাদেশ। এ প্রস্তাবে সাড়া দিয়ে আগামী ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালুতে সম্মতি দিয়েছে ভারত। শনিবার রাতে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এসব তথ্য জানা গেছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে গত এপ্রিল থেকে বাংলাদেশ-ভারতের সঙ্গে ফ্লাইট স্থগিত রয়েছে। তবে পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে দুই দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা শুরু হয়। গত ৪ আগস্ট ভারতের বেসামরিক বিমান চলাচল অধিদপ্তরকে (ডিজিজিএ) এয়ার বাবল চুক্তির আওতায় ১১ আগস্ট থেকে ফ্লাইট ফের শুরুর অনুমোদন চেয়ে একটি চিঠি দেয় বেবিচক।

এর আগে, দুই দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গত ৪ আগস্ট ভারতকে চিঠি পাঠায়। এ চিঠির পরিপ্রেক্ষিতে ভারত কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশের প্রস্তাব পর্যালোচনার পর ভারত ফ্লাইট চালুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক পর্যায়ে ভারত সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে স্পাইসজেট সপ্তাহে তিনটি, ইন্ডিগো সপ্তাহে দুটি ও এয়ার ইন্ডিয়া সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনা করবে। তবে, বাংলাদেশ থেকে সপ্তাহের কোন দিন কোন ফ্লাইট চলবে তা এখনও জানানো হয়নি।