Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পেলো আরও ৩০ হাজার শ্রমিক

সিউল, ২৪ অক্টোবর ২০১৩:

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পেলো আরও ৩০ হাজার বাংলাদেশি শ্রমিক। মালয়েশিয়া সরকার এই শ্রমিকদের ২১ অক্টোবর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তিন মাসের সময় দিয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানিয়েছেন।

chardike-ad

kuala-lumpur-malaysia-photos-2বৃহস্পতিবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে শ্রমিকদের সর্বোচ্চ অধিকার নিশ্চিত করার জন্য কাজ করছে। এরই অংশ হিসেবে অব্যাহত কূটনৈতিক তৎপরতার ফলে বিদেশি শ্রমিকদের বৈধকরণ কর্মসূচি-২০১১ এর প্যাকেজ-৬ গ্রহণ করে মালয়েশিয়া সরকার। এর আওতায় প্রায় ৩ লাখ অবৈধ বাংলাদেশি কর্মীদের বৈধ করার জন্য মালয়েশিয়া সরকার ২ লাখ ৬৭ হাজার ৮০৩ জন কর্মীর রেজিস্ট্রেশন সম্পন্ন করে। তারমধ্যে ৩০ হাজার কর্মী দালাল কর্তৃক প্রতারিত হয়। সম্প্রতি মালয়েশিয়া সরকার ঐ প্যাকেজের আওতায় তাদের বৈধকরণের সুযোগ দেয়।

অভিবাসন আইন সংসদে পাস হওয়ার বিষয় উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিদেশে কর্মী প্রেরণের নামে প্রতারণা ঠেকাতে জাতীয় সংসদে একটি নতুন আইন পাস হয়েছে। নতুন আইনটি পাসের ফলে এখন থেকে রেজিস্ট্রেশন ছাড়া আর বিদেশে কর্মী পাঠানো যাবে না। বুধবার রাতে জাতীয় সংসদে এ সংক্রান্ত বিলটি পাস হয়।

মন্ত্রী বলেন, পরীক্ষা নিরীক্ষার পর সর্বসম্মতভাবে বুধবার রাতে বিলটি পাস হয় এবং এর ফলে ৩০ বছরের অব্যবস্থাপনা রোধে সক্ষম হয় বর্তমান সরকার। শুধু তাই নয়, শ্রমিকদের বিপুল অংকের অর্থ ব্যয় করে আর বিদেশে যেতে হবে না।

তিনি বলেন, এই আইনটি পাসের ফলে কেউ যদি শ্রমিক পাঠানো নিয়ে প্রতারণা করে তাহলে ৭ থেকে ১৪ বছরের শাস্তি পেতে হবে। এছাড়া এই আইনের কেউ বিরোধীতা করেননি। বরং বিরোধী পক্ষ প্রস্তাব করেছে আমাদের প্রণীত আইনের ধারার শাস্তিকে আরও বিস্তৃত করার।

মন্ত্রী বলেন, দীর্ঘ দিন ধরে বিদেশ যেতে শ্রমিকদেরকে তিন লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ব্যয় করতে হতো। নতুন আইন পাসের ফলে আগামীতে ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকায়ই শ্রমিকরা বিদেশ পাড়ি জমাতে পারবেন।

তিনি বলেন, আইন পাসের ফলে বিদেশে পাড়ি জমানোর আগে জনশক্তি কর্মসংস্থান ব্যুরো অফিসে রেজিস্ট্রেশন করাটা বাধ্যতামূলক হলো। এখন রেজিস্ট্রেশনভূক্ত শ্রমিকরাই প্রবাসী কল্যাণ ব্যাংকে নির্ধারিত অংকের (৩০ থেকে ৪০ হাজার) টাকা জমা দিয়ে বিদেশ যেতে পারবেন। কেউ যদি এর ব্যত্যয় ঘটায় তাহলে আইনানুগ ব্যবস্থা নিবে সরকার। সূত্রঃ ঢাকা টাইমস।