cosmetics-ad

কোরিয়ায় ১৭০ কফি আউটলেট ‘অস্বাস্থ্যকর’ চিহ্নিত

সিউল, ২৪ অক্টোবর ২০১৩:

দক্ষিণ কোরিয়ায় গত চার বছরে অন্তত ১৭০টি কফি চেইন আউটলেটকে অস্বাস্থ্যকর হিসেবে সনাক্ত করা হয়েছে। ক্ষমতাসীন স্যানুরী পার্টির প্রধান আইনজীবী কিম হুন-সুকের কার্যালয় ২০১০ থেকে জুন ’১৩ পর্যন্ত পরিচালিত এক সমীক্ষায় প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে জানিয়েছে যে এই দীর্ঘ সময়ে অভিযুক্ত আউটলেটগুলোর অবস্থার কোন উন্নতি হয়নি।

28

কোরিয়ার খাদ্য ও ঔষধ নিরাপত্তা মন্ত্রনালয়ের অধীনে এ অনুসন্ধান চালানো হয়।প্রাপ্ত তথ্য অনুসারে ২০১০ সালে ৪২টি কপি শপকে অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়। গেলো দুই বছরে অভিযুক্ত হয় যথাক্রমে ৩৮ ও ৬৬ টি আউটলেট। চলতি বছরের জুন পর্যন্ত মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে আরও ২৪টির। এগুলোর মধ্যে সর্বোচ্চ ৪৪টি আউটলেট টম এন টমের। এছাড়াও রয়েছে ক্যাফে বেনে (৩১টি), হলিস কফি (২৪টি), অ্যাঞ্জেল-ইন-ইউএস কফি (২২টি), দ্য কফি বিন এন্ড টি লিফ (১৩টি), এডিয়া (১১টি) এবং স্টারবাক্স (৮টি)।

অনুসন্ধানে ১৩টি আউটলেটে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয় ও পরিবেশনের জন্য রাখতে দেখা গেছে। নয়টি আউটলেটের পণ্যে কাচের গুড়ো, ধাতব টুকরো ও আঙ্গুলের নখ পাওয়া গেছে। অন্যান্য বিক্রয়কেন্দ্রগুলোকে অস্বাস্থ্যকর পরিবেশের দায়ে অভিযুক্ত করা হয়েছে। কয়েকটির অপরিষ্কার দেয়াল ও সিলিংয়ে মাকড়শার জাল পাওয়া গেছে।

প্রসঙ্গত, কোরিয়া কাস্টমস সার্ভিসের ভাষ্যমতে গত বছর একজন প্রাপ্ত বয়স্ক কোরিয়ান গড়ে ২৯৩ কাপ কফি পান করেছেন।