Search
Close this search box.
Search
Close this search box.

ব্রিটেন ও ফ্রান্সে এক দশকের মধ্যে ভয়াবহ ঝড়ের আঘাত

লন্ডন, ২৮ অক্টোবর, ২০১৩:

ইউরোপে এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড়ের আঘাতে ব্রিটেনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে এবং ফ্রান্সের উত্তরাঞ্চলের প্রায় ৭৫ হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ঝড়ে ইংল্যাণ্ডের এক সমুদ্র সৈকত থেকে এক কিশোর সমুদ্রে ভেসে গেছে। ব্রিটেনের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, ভয়াবহ ঝড়টি রোববার রাতে দেশটির দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হেনেছে। এতে গাছপালা উপড়ে গেছে, বাড়িঘরের ব্যাপক ক্ষতি হয়েছে এবং বিদ্যুৎ সংযোগ ও পরিবহন সেবা বাধাগ্রস্থ হয়েছে।

chardike-ad

এএফপি’র এক খবরে বলা হয়, ইংল্যাণ্ড ও ওয়েলসের একটি বড় অংশে ঝড় অব্যাহত থাকায় দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় সকালের ব্যস্ত সময়ে রেল সেবা বন্ধ রাখা হয়েছে। ইউকে পাওয়ার নেটওয়ার্ক জানিয়েছে, ৪০ হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এম৪ সেকেণ্ড সেভার্ন ক্রসিং পুনরায় খুলে দেয়া হলেও এম৪৮ সেভার্ন ব্রিজ এখনো বন্ধ রাখা হয়েছে।

_70749840_786671a0-9df9-45da-9066-6f73bb46e830এদিকে ঝড়ের কারণে হিথরো বিমানবন্দরের ১৩০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, গ্রিনিচ মান সময় ০৫০০টায় ঝড়টির আইল অব উইটের নিডলস ওল্ড ব্যাটারি এলাকায় ঝড়টির গতিবেগ ছিল ঘন্টায় ৯৯ মাইল (১৫৯কিমি)।

এনভায়রনমেন্ট এজেন্সি দক্ষিণ-পশ্চিম ইংল্যাণ্ডে ১৭টি বন্যা সতর্কতা বার্তা জারি করেছে। ইংল্যাণ্ড ও ওয়েলসেও ১৫২টি বন্যা সতর্কতা বার্তা জারি করা হয়েছে।
নেটওয়ার্ক অপারেশন অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক রবিন গিসবি জানান, ঝড়ে ৪০টির বেশি রেললাইনের ওপর পড়ে থাকা গাছপালা অপসারণ করা হয়েছে। তিনি বলেন, ‘এটা বার্মিংহামের ওপর প্রভাব ফেলবে। এছাড়াও নটিংহাম ও মিডল্যাণ্ডসের রেল চলাচলেও বিঘœ সৃষ্টি করবে। তবে যদি আমরা আজ সকালের মধ্যে রেলপথগুলোর ওপর থেকে গাছপালা অপসারণ করতে পারি তবে, বিকেল নাগাদ পুনরায় ট্রেন চলাচল শুরু করা যাবে এবং মঙ্গলবার সকাল নাগাদ যাত্রীদেরকে আমরা একটি ভাল সেবা দিতে পারব।’

এএফপি’র এক খবরে বলা হয়, ঝড়ে সোমবার ভোরে ফ্রান্সের উত্তরাঞ্চলের প্রায় ৭৫ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
বিদ্যুৎ বিতরণ বিভাগ ইআরডিএল জানিয়েছে, ঝড়টি ১৩৯ কিলোমিটার (৮৬মাইল) বেগে বেশ কয়েকটি এলাকায় আঘাত হেনেছে। এতে বৈদ্যুতিক তার বিচ্ছিন্ন হয়ে গেছে। এদিকে ঝড়ে ইংল্যাণ্ডের দক্ষিণ উপকূলের ইস্ট সাসেক্স সমুদ্র সৈকত থেকে ১৪ বছর বয়সী এক কিশোর সমুদ্রে ভেসে গেছে। বৈরী আবহাওয়ার কারণে তার সন্ধানে তল্লাশী অভিযান বন্ধ রাখা হয়েছে।

রেল কোম্পানি ইউরোস্টার জানিয়েছে, খারাপ আবহাওয়ার কারণে সোমবার সকাল সাতটা নাগাদ কোম্পানিটির কোন ট্রেন ছেড়ে যায়নি। ফেরি পরিচালনাকারী বেশ কয়েকটি কোম্পানি জানায়, তারা আইরিশ সাগরে বেশ কয়েকটি ফেরি চলাচল বন্ধ রেখেছে। আবহাওয়ার পূর্বাভাসদানকারী হেলেন চিভার্স এএফপিকে জানান, এই ঝড়ের ক্ষয়ক্ষতির সঙ্গে ২০০২ সালের অক্টোবরে সংঘটিত ঝড়ের ক্ষয়ক্ষতির তুলনা করা চলে। সূত্রঃ বাসস।