Search
Close this search box.
Search
Close this search box.

হেসে উঠলেন কবর থেকে তোলা মৃত সন্ন্যাসী!

sonnasiসন্ন্যাসী প্রয়াত হয়েছেন ২০১৭-এর ১৬ নভেম্বর। তাঁকে সমাহিতও করা হয়েছিল পূর্ণ মর্যাদায়। কিন্ত ঠিক দু‌’মাস পরে কবর থেকে তোলা হল তাঁর দেহ। আর তখই হেসে উঠলেন থাইল্যান্ডের ব্যাংকক শহরের বৌদ্ধ ভিক্ষু লুয়াং ফোর পুয়ান।

জন্মসূত্রে কম্বোডিয়ান এই সন্ন্যাসী তাঁর জীবনের সিংহভাগ অতিবাহিত করেন মধ্য তাইল্যান্ডের লোপবুরি মঠে। আধ্যাত্মিক গুরু হিসেবে তাঁর বিপুল খ্যাতিও ছিল। ৯২ বছর বয়সে তাঁর মৃত্যু ঘটলে তাঁকে যথোপযুক্ত মর্যদায় মঠেই সমাহিত করা হয়।

chardike-ad

এর দু’মাস পরে ধর্মীয় রীতি মেনেই তাঁর দেহ কবর থেকে তোলা হয়। তাঁর ভক্তরা দেখেন, এই দু’মাস তাঁর দেহ প্রায় অবিকৃত রয়েছে। এবং তাঁর মুখে এক আশ্চর্য হাসি লেগে রয়েছে, যা তাঁর প্রয়াণের সময়ে ছিল না।

তাঁর দেহকে যখন ধর্মীয় আচারের জন্য ভক্তদের সামনে দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল, তখনই তাঁর মুখে এই সৌজন্যমূলক হাসি ফুটে ওঠে বলে জানা যাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিরর’-এর প্রতিবেদন থেকে। তাইল্যান্ডের স্থানীয় মিডিয়া জানাচ্ছে, পিয়ানের দেহকে দেখে মনে হচ্ছিল বড়জোর ৩৬ ঘণ্টা আগে তাঁর মৃত্যু হয়েছে।

বৌদ্ধ তত্ত্বকে সামনে রেখে ভক্তরা বলছেন, পিয়ান প্রকৃতই নির্বাণ লাভ করেছেন। এই হাসিই তার প্রমাণ। প্রয়াণ থেকে ১০০ দিন পরে আবার তাঁকে সমাহিত করা হবে। ততদিন চলবে ভক্তদের নিরবচ্ছিন্ন প্রার্থনা।