Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে শ্রমিকদের ছুটি না দিলে দুই লাখ টাকা জরিমানা

saudiসৌদি আরবে শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ ছুটি না দিলে নিয়োগকর্তাদের ১০ হাজার সৌদি রিয়েল বা দুই লাখ ২২ হাজার টাকা জরিমান বিধান রেখে নতুন আইন পাস করা হয়েছে।

গত বুধবার সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় থেকে এই আইনের কথা জানানো হয়। সংবাদ মাধ্যম সৌদি গেজেট বলছে, নতুন এই আইনটি অনুচ্ছেদ ৩৮-এর অধীনে সংশোধন করা হয়েছে।

chardike-ad

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী আলী আল ঘাফিস বলেন, ‘সৌদি আরবে পরিবর্তিত শ্রম বাজারের সঙ্গে মিল রেখেই নতুন শ্রম আইনটি পরিবর্তন করা হয়েছে। এছাড়া বিদেশি শ্রমিকদের যে কাজে অনুমোদন রয়েছে সেই কাজ না করিয়ে অন্য কাজ করালে নিয়োগ কর্তাকে ১০ হাজার রিয়েল জরিমানা করা হবে।

যদি কোনো প্রতিষ্ঠানের মালিক শ্রমিকদের পাসপোর্ট, বসবাসের অনুমতি (ইকামা), চিকিৎসা বিমার কাগজ আটকে রেখে দেয়, সেক্ষেত্রে দুই হাজার রিয়েল জরিমানা করা হবে। কোনো প্রতিষ্ঠান তাঁর কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য ও পেশাগত নিরাপত্তা নিশ্চিত করতে না পারে তাহলে ১৫ হাজার রিয়েল জরিমানা করা হবে।

এ ছাড়া শ্রম অফিসে একটি ফাইল খুলতে হবে। প্রতি মাসেই সেখানে প্রয়োজনীয় তথ্য জানাতে হবে। আর এসব জরিমানা এক মাসের মধ্যেই পরিশোধ করতে হবে। কেউ ব্যর্থ হলে পরে দ্বিগুণ জরিমানা পরিশোধ করতে হবে।