cosmetics-ad

বিশ্বের শীর্ষ ১০০ ধনীর তালিকায় ফিরলেন স্যামসাং চেয়ারম্যান

অনলাইন প্রতিবেদক, ১০ নভেম্বর ২০১৩:

বিশ্বখ্যাত ইলেক্ট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ইলেক্ট্রনিক্সয়ের চেয়ারম্যান দক্ষিণ কোরিয়ার শীর্ষ ধনকুবের লি গুন হে বিশ্বের শীর্ষ ১০০ সম্পদশালীর তালিকা থেকে ছিটকে পড়ার দুই মাসের মাথায় ৯৭তম স্থান নিয়ে পুনরায় তালিকায় ফিরে এসেছেন। ব্যবসা-বাণিজ্য বিষয়ক ওয়েবসাইট ব্লুমবার্গ.কম গত বুধবার তাদের চলতি মাসের তালিকা প্রকাশ করেছে।

feature_samsung14__05__inline304

ব্লুমবার্গের দেওয়া তথ্যমতে স্যামসাং ইলেক্ট্রনিক্স, স্যামসাং লাইফ ইনস্যুরেন্স ও স্যামসাং কর্পোরেশনে লির মালিকানার অর্থমূল্য ১১শ কোটি ইউএস ডলার। এছাড়া প্রতিষ্ঠানটির নগদ অর্থ ও শেয়ার লভ্যাংশে তার প্রাপ্য আরও সাড়ে ৪২ কোটি ইউএসডি। সিউলের ইথেউওনে তাঁর বিলাসবহুল বাড়িটির বাজারমূল্য প্রায় এক কোটি ডলার।

গত বছরের একটা সময়ে লি তালিকায় ৮৫ নম্বর পর্যন্ত উঠে এসেছিলেন। কিন্তু গেলো আগস্টে স্যামসাংয়ের শেয়ার পুঁজিবাজারে মূল্য হারালে তিনি ১১৫ নম্বরে চলে যান। সর্বশেষ গত অক্টোবরে কোম্পানির শেয়ারের দাম পুনরায় চাঙ্গা হয় এবং গুন হে ৯৭-এ চলে আসেন।

কোরিয়ানদের মধ্যে হুন্দাই-কিয়া অটোমোটিভ গ্রুপের চেয়ারম্যান ছুং মং কো ৭শ কোটি ইউএস ডলার সমমূল্যের সম্পদ নিয়ে ১৮৯ নম্বরে অবস্থান করছেন। বরাবরের মতোই তালিকার শীর্ষে রয়েছেন ৭২৯০ কোটি ইউএস ডলার সমপরিমাণ মূল্যের সম্পত্তির মালিক মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। দ্বিতীয় স্থানে অপরিবর্তিত আছেন মেক্সিকোর শীর্ষ মোবাইল ফোন অপারেটর আমেরিকা মবিল এসএবির নিয়ন্ত্রক কার্লোস স্লিম, তাঁর মোট সম্পদের পরিমাণ ৬৭৯০ কোটি ইউএস ডলার। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক শিল্প গ্রুপ বার্কশায়ার হাথাওয়ের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ওয়ারেন বাফেটের অবস্থান চতুর্থ ও ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ২৬তম।