sentbe-top

এবার অস্ট্রেলিয়ায় জব ভিসায় কড়াকড়ি, কঠিন হচ্ছে কাজ পাওয়া!

job-in-australiaআমেরিকার পরে এবার জব ভিসা নিয়ে কড়া হল অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়ায় কাজ করতে যাওয়ার জন্যে এতদিন দক্ষ বিদেশী কর্মীদের কাছে সবচেয়ে জনপ্রিয় ছিল সাবক্লাস ৪৫৭ ভিসা। ১৮ মার্চ থেকে সেই ভিসা বাতিল করল অস্ট্রেলিয়ার সরকার। তার পরিবর্তে চালু করা হয়েছে টেম্পোরারি স্কিল শর্টেজ ভিসা বা টিএসএস।

নতুন টিএসএস ভিসার মাধ্যমে বিদেশী কর্মীরা কাজ করতে পারবেন, তবে যাঁরা সেদেশে পাকাপাকিভাবে থাকার পরিকল্পনা করতেন তাঁদের এবার অসুবিধে হতে পারে। এখানেই শেষ নয়, যাঁরা নতুন কাজের খোঁজে সে দেশে যান অথবা যে সব ভারতীয় পড়ুয়া অস্ট্রেলিয়ার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছেন, তাঁদের ক্ষেত্রেও চাকরি পাওয়া এবার কঠিন হয়ে উঠবে। নতুন নিয়ম অনুযায়ী, সেদেশে চাকরি করতে গেলে বিদেশীদের অন্তত ২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতেই হবে।

৪৫৭ ভিসা নিয়ে অস্ট্রেলিয়ায় গেলে একটানা ৪ বছর সেদেশে থেকে চাকরি করা যেত। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে টিএসএস ভিসার দুটি ভাগ রয়েছে। প্রথমটি হল শর্ট টার্ম স্ট্রিম যেখানে দক্ষ বিদেশী কর্মীদের অস্থায়ী পদে নিয়োগ করা যাবে সেই সব চাকরিতে যার উল্লেখ থাকবে শর্ট টার্ম স্কিলড অকুপেশন লিস্টে। এই ভিসার সময়সীমা ২ বছর। এটি ৪ বছর পর্যন্ত বাড়ানো যাবে যদি আন্তর্জাতিক বাণিজ্য বাধ্যবাধকতা প্রযোজ্য হয়। দ্বিতীয় ভাগে রয়েছে মিডিয়াম টার্ম স্ট্রিম। মিডিয়াম অ্যান্ড লং টার্ম স্ট্রাটেজিক স্কিলস লিস্টে যে সব চাকরির উল্লেখ থাকবে সেখানে নিয়োগ করা যাবে বিদেশী কর্মীদের।

ভিসা সলিউশনস অস্ট্রেলিয়ার ম্যানেজিং ডিরেক্টর ড্যন এঙ্গেলস জানিয়েছেন, শর্ট টার্ম টিএসএস ভিসা নিয়ে যাঁরা সে দেশে যাবেন, তাঁরা ভবিষ্যতে স্থায়ী বসবাসের জন্যে আবেদন করতে পারবেন না।

সূত্র- এই সময়

sentbe-top