sentbe-top

ফেসবুক পেজ অ্যাডমিনকে পরিচয় জানাতে হবে

facebook-hackedভুয়া খবর ছড়ানো ঠেকাতে এবার আরো কঠোর অবস্থানে যাচ্ছে ফেসবুক। ফেসবুকে যাঁরা পেজ পরিচালনা করেন, তাঁদের পরিচয় নিশ্চিত হতে চাইছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক প্ল্যাটফর্মে জনপ্রিয় সব পেজ যাঁরা পরিচালনা করেন, তাঁদের পরিচয় শনাক্ত করতে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা বলেছে ফেসবুক। অপপ্রচার ও ভুয়া খবর ঠেকানোর এ উদ্যোগের কথা জানান ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। বিবিসি অনলাইনে এক খবরে এ তথ্য জানানো হয়।

জাকারবার্গ বলেছেন, বড় পেজগুলোকে পরীক্ষা করা হবে। যেসব পেজ মালিক তাঁদের পেজের পরিচয় জানাবে না, তাঁদের ফেসবুকে কোনো পোস্ট দিতে দেওয়া হবে না।

অনেকেই আছেন পরিচয় লুকিয়ে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে পেজ পরিচালনা করেন। এ ধরনের ভুয়া ব্যবহারকারী ঠেকাতেই এ উদ্যোগ।

রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ন্ত্রণের নীতিমালায় সমর্থন দেওয়ার কথা বলেছেন জাকারবার্গ। তিনি বলেন, এটা করতে গেলে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে রাজনৈতিক বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপনের উৎস সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করার প্রয়োজন হবে।

যেকোনো একটি প্ল্যাটফর্মের চেয়ে নির্বাচনে হস্তক্ষেপ একটি বড় সমস্যা। এ কারণে ‘অনেস্ট অ্যাডস অ্যাক্ট’ নীতিমালা সমর্থন করার কথা বলেন জাকারবার্গ। এতে অনলাইনে সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে একটি বাধা তৈরি হবে। তবে এ ধরনের পদক্ষেপ নেওয়ার পরও সবকিছু দ্রুত ঠিক হবে না বলেই মনে করেন তিনি।

জাকারবার্গ বলেন, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া থেকে যেভাবে বিজ্ঞাপন এসেছে, এভাবে যাতে কেউ ভুয়া অ্যাকাউন্ট বা পেজ থেকে আর সুযোগ নিতে না পারে, তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

sentbe-top