পাকিস্তানে খেলতে যাচ্ছে নিউজিল্যান্ড!

pakistanদেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মরিয়া পাকিস্তান। সেই ধারাবাহিকতায় এবার নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাতে নাকি ইতিবাচক সাড়া দিয়েছে কিউই বোর্ড!

আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফটিপি) অনুযায়ী, চলতি বছর পাকিস্তানে সিরিজ খেলতে যাওয়ার কথা নিউজিল্যান্ডের। তবে নিরাপত্তাজনিত কারণে সেই সিরিজ হবে সংযুক্ত আরব আমিরাতে। আগামী অক্টোবর-নভেম্বরে ৩টি করে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে দুদল।

এ সুযোগটিই নিতে চাচ্ছে পিসিবি। হোমগ্রাউন্ডে ক্রিকেট ফেরাতে মরিয়া বোর্ড চাইছে, অন্তত টি-টোয়েন্টি ম্যাচগুলো পাকিস্তানে হোক।

এ লক্ষ্যে নিউজিল্যান্ড বোর্ডকে চিঠি দিয়েছে পিসিবি। কিউই ক্রিকেট বোর্ডের মুখপাত্র জানালেন, সেই প্রস্তাব বিবেচনা করা হচ্ছে। নিরাপত্তা পরামর্শকদের সঙ্গে আলোচনা করছি। ক্রিকেটারদের সঙ্গে কথা হচ্ছে। সরকারের সঙ্গে আলোচনা হচ্ছে। এখন সিদ্ধান্ত পেলেই তা পাকিস্তানকে জানিয়ে দেয়া হবে।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলা হয়। এতে আটজন বেসামরিক লোক মারা যান। আহত হন সফরকারী দলের সাত খেলোয়াড়। এর পর পাকিস্তান থেকে ক্রিকেট নির্বাসিত রয়েছে।

তবে দেশে ফের ক্রিকেট ফেরাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পিসিবি। তাদের সহায়তা করছে আইসিসি। দুপক্ষের চেষ্টায় গেল বছর সেখানে টি-টোয়েন্টি সিরিজ খেলে গেছে বিশ্ব একাদশ। যে দলে ছিলেন বাংলাদেশের তামিম ইকবালসহ একঝাঁক বিশ্বনন্দিত তারকা ক্রিকেটার। তাদের রাষ্ট্রপতি পর্যায়ের নিরাপত্তা দেয়া হয়।

এর পর সেখানে একটি টি-টোয়েন্টি খেলে যায় শ্রীলংকা। সবশেষ তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলে গেছে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ দল।

এর আগে ২০১৫ সালে দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে সিরিজ খেলে যায় জিম্বাবুয়ে। সবাইকে কঠোর নিরাপত্তার পাশাপাশি মোটা অঙ্কের অর্থও দেয়া হয়।