Search
Close this search box.
Search
Close this search box.

সাকিবদের থেকে কত টাকা বেশি বেতন পান কোহলিরা

সম্প্রতী ভারতে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। জানিয়েছে কোহলি, রোহিতদের বেতন ভাতার হিসেবও। জনমনে কৌতূহল তো অবশ্যই জাগে, ভারত বাংলাদেশ ম্যাচের পারফর্ম্যান্সে তফাৎ যখন এতটা চওড়া, বাংলাদেশিদের সাথে ভারতীয়দের ক্রিকেটারদের বেতনের পার্থক্য কতটা।

chardike-ad

কোনো খেলোয়াড় এক মৌসুমের সব টেস্ট সিরিজ খেললে, তাকে অতিরিক্ত বোনাস দিবে ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রতি টেস্ট ম্যাচের ফি হিসেবে ১৫ লাখ ভারতীয় রুপি পায় একজন ক্রিকেটার। ওয়ানডে ক্রিকেটে ম্যাচপ্রতি পায় ৬ লাখ রুপি করে। আর ৩ লাখ রুপি করে দেয়া হয় আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্রতি ম্যাচে। আর বাংলাদেশিদের ২১ জন কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের ভাগ করা হয়েছে এ+, এ, বি, সি এবং ডি এই পাঁচ ক্যাটাগরিতে। টেস্টে এ+ গ্রেডের বেতন সাড়ে ৪ লাখ টাকা, ওয়ানডেতে ৪ লাখ এবং টি-টোয়েন্টিতে সংখ্যাটা সাড়ে তিন লাখ।

ভারতীয় ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকায় আছেন ২৬ ক্রিকেটার। যার মাঝে ৪জন রোহিত শর্মা, ভিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা আছেন ‘এ+’ ক্যাটাগরিতে; তাদের বেতন ৭ কোটি রুপি। ৫ জন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, রিশাভ পান্ট, আক্সার প্যাটেল ‘এ’ ক্যাটাগরিতে পান ৫ কোটি করে। ৬ জন আছেন ‘বি’ ক্যাটাগরিতে, তাদের প্রত্যেকের বেতন ৩ কোটি রুপি। বাকি ১১ জন আছেন ‘সি’ ক্যাটাগরিতে যাদের বেতন ১ কোটি রুপি। এদিকে বাংলাদেশের তিন ফরম্যাটের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মাসে সর্বোচ্চ ৯ লাখ ১০ হাজার টাকা পাবেন। এছাড়াও সাকিব ৭ লাখ ৯০ হাজার টাকা, অভিজ্ঞ মুশফিক পাবেন সাড়ে ৬ লাখ টাকা।