sentbe-top

দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে উড়িয়ে দিল ইংল্যান্ড

englandলর্ডস টেস্ট জয়ের পর পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেছিলেন, এমন জয়ে বিস্মিত তিনি। কারণটা কারো অজানা নয়। ৯ উইকেটে ইংলিশদের হারিয়েছিল পাকিস্তান।

ঠিক এক সপ্তাহের ব্যবধানে পাল্টে গেল চিত্র। বিষন্ন টিম পাকিস্তান। এবার ঘরের মাঠে ইংলিশদের দাপট। লিডস টেস্টে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে জো রুটের দল। ইনিংস ও ৫৫ রানে হেরেছে পাকিস্তান। আর এ জয়ে সিরিজে সমতা আনল ইংল্যান্ড।

দ্বিতীয় টেস্টের শুরু থেকেই ব্যাকফুটে ছিল পাকিস্তান। প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৭৪ রানে। ব্যাটসম্যানরা ব্যর্থ দ্বিতীয় ইনিংসেও। ১৩৪ রানে শেষআজহার আলী, আসাদ শফিকদের ব্যাটিং। বোলাররা দারুণ জয় এনে দিলেও ইংলিশদের জয়ের নায়ক জস বাটলার। প্রথম ইনিংসে দলকে লিড এনে দেন ডানহাতি ব্যাটসম্যান। তার অপরাজিত ৮০ রানের সুবাদে ইংল্যান্ড সবকটি উইকেট হারিয়ে ৩৬৩ রান করে। লিড নেয় ১৮৯ রানের।

পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় পাকিস্তান। তাতেই জয় নিশ্চিত হয়ে যায় ইংলিশদের। পাকিস্তানের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৩৪ রান করেন ইমাম-উল-হক। উসমান সালাউদ্দিনের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান। এছাড়া ১১ রান করেন আজহার আলী। বাকি ৮ ব্যাটসম্যান কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। বল হাতে স্টুয়ার্ট ব্রড ও ডমিনেক বেস ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন জেমস অ্যান্ডারসন।

এর আগে রোববার ৭ উইকেটে ৩০২ রান নিয়ে দিনের খেলা শুরু করেন জস বাটলার (৩৪) ও স্যাম কুরান (১৬)। সতীর্থরা আসা-যাওয়ার মিছিলে লেগে থাকলেও বাটলার ছিলেন দুর্দান্ত। এক প্রান্ত আগলে রেখে দলকে বড় পুঁজি এনে দেন। ১০১ বলে ১১ চার ও ২ ছক্কায় করেন ৮০ রান। বল হাতে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ফাহিম আশরাফ।

sentbe-top