cosmetics-ad

ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বাতিল করল আর্জেন্টিনা

argentina football

ইসরায়েলের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচ বাতিল করে দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন-এএফএ। ফিলিস্তিনের পক্ষ থেকে আহবানের প্রেক্ষিতে তারা এ সিদ্ধান্ত নেয়।

সোমবার দেশটির গনমাধ্যম ওলি এখবর জানায়। এছাড়াও ফিলিস্তিনি একটি সামাজিক সংগঠন টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। জেরুজালেমের টেডি স্টেডিয়ামে আগামী শনিবার ইসরায়েলের বিপক্ষে প্রীতি ফুটবল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এএফএ জানায়, তারা পরিস্থিতি বিবেচনায় প্রীতি ম্যাচটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসের শেষের দিকে ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) সভপাতি জিবরিল রাজৌব প্রীতি ম্যাচটি বাতিল করার আহ্বান জানান।

তিনি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন, দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র কাছে পাঠানো এক চিঠিতে বলেন, খেলাকে রাজনীতিকরণ করা হচ্ছে। চিঠিতে জেরুজালেমের টেডি স্টেডিয়ামকে ইসরায়েলের বিপক্ষে আর্জেন্টিনার প্রীতি ফুটবল ম্যাচের ভেন্যু করার প্রতিবাদ জানিয়েছিলেন।

উল্লেখ, টেডি স্টেডিয়ামটি যে ভূমিতে নির্মাণ করা হয়েছে একসময় সেখানে একটি ফিলিস্তিনি গ্রাম ছিল। ১৯৪৮ সালে ইসরায়েল গ্রামটি দখল করে ধ্বংস করে দেয়।

গত বছরের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানীর স্বীকৃতি দেন। বিশ্বজুড়ে নিন্দা আর তুমুল প্রতিবাদের মধ্যেও দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তে অনড় থাকে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনিদের ব্যাপক বিক্ষোভের মধ্যেই ১৪ মে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত বাস্তবায়ন করে যুক্তরাষ্ট্র। ওই দিন ইসরায়েলি গুলিতে নিহত হন অন্তত ৬০ জন ফিলিস্তিনি।