sentbe-top

কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাতে পারেন ট্রাম্প

trump-kimসিঙ্গাপুরে আগামী ১২ জুন কিম ও ট্রাম্পের মধ্যে ঐতিহাসিক বৈঠকের কথা রয়েছে। ঐ বৈঠক সফলভাবে সম্পন্ন হলে কিম জং-উনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানাতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘হ্যাঁ…আলোচনা ঠিকঠাক হলে এটা সম্ভব।’ আগামী সপ্তাহে ট্রাম্প-কিম বৈঠকের বিষয়ে আলোচনা করতে জাপানি প্রধানমন্ত্রী শিন জো অ্যাবে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। শিন জো অ্যাবেকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট। সেসময় সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য বৈঠকের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন ট্রাম্প। এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আলোচনা ইতিবাচক হলে কিমকে যুক্তরাষ্ট্র সফরে আমন্ত্রণ জানানো হতে পারে।

কিমের সঙ্গে চুক্তি স্বাক্ষর হলে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার স্বপ্ন দেখছেন ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘সবকিছু সুন্দরভাবে শেষ হলে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হবে এটাই আশা করছি। আমরা সত্যিকারভাবেই চাচ্ছি সম্পর্কটা স্বাভাবিক হোক।

আলোচনা সফল হলে উত্তর কোরিয়ার অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া সাহায্য করবে বলে মন্তব্য করেন ট্রাম্প। কিমের পাঠানো চিঠির বিষয়ে ট্রাম্প বলেন, চিঠিটা খুব আকর্ষণীয় ও সুন্দর ছিল। তবে খুব বেশি কিছু লেখা ছিল না এতে।

সৌজন্যে- প্রথম আলো

sentbe-top