cosmetics-ad

আগামী পাঁচ বছর বিনিয়োগকারীদের অন্যতম পছন্দ হবে দ. কোরিয়া

অনলাইন প্রতিবেদক, সিউল, ৮ জানুয়ারী ২০১৪:

আগামী পাঁচ বছরে আন্তর্জাতিক বিনিয়োগকারীদের জন্য অন্যতম আকর্ষণ হবে এমন ছয়টি দেশের তালিকায় স্থান পেয়েছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফরেন অ্যাফেয়ার্স সম্প্রতি এক প্রতিবেদনে এ তালিকা প্রকাশ করেছে। দেশের আয়তন, সাম্প্রতিক অর্থনৈতিক কার্যক্রম ও প্রবৃদ্ধি বিবেচনায় প্রণীত এ তালিকায় কোরিয়া ছাড়াও স্থান পেয়েছে মেক্সিকো, পোল্যান্ড, তুরস্ক, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন ও মেকং নদী অঞ্চল।

images

সাময়িকটি বলছে, চীনসহ আন্তর্জাতিক বাজারগুলো যখন দিনকে দিন সংকুচিত হয়ে পড়ছে তখন উল্লেখিত দেশসমূহে প্রবৃদ্ধির হার ছিল ব্যাপক। আসছে পাঁচ বছরে বিশ্ব বানিজ্যে এসব দেশ তাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ফরেন অ্যাফেয়ার্সের ভাষ্যমতে কোরিয়া ও পোল্যান্ড শক্তিশালী নেতৃত্ব ও বড় বড় বাজারগুলো ধরতে পারার সুফল ভোগ করছে যা তাদেরকে একরকম ‘সময়ের থেকে এগিয়ে থাকা’ বাজারে পরিণত করেছে। উৎপাদন নির্ভর অর্থনীতির দেশদুটোর আকর্ষণ আসন্ন দিনগুলোতে বিনিয়োগকারীদের কাছে অপরিবর্তিত থাকবে বলেও মন্তব্য করেছে পত্রিকাটি।

তবে অর্থনীতি বিশেষজ্ঞদের বরাত দিয়ে সম্ভাব্য কিছু ঝুঁকির আশঙ্কাও করছে সাময়িকীটি। পিটারসন ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্সের মারকাস নোল্যান্ড মনে করেন কোরিয়ার অপেক্ষাকৃত বয়স্ক জনশক্তি, বেতন বৈষম্য, উত্তর কোরিয়ার হুমকিধামকি ও তাদের সবচেয়ে বড় বাজার চীনের মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশটিকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি করতে পারে।

তিনি বলেন অপ্রত্যাশিত নিরাপত্তা হুমকি কিংবা দুই কোরিয়ার আকস্মিক পুনঃএকীভবন এখানকার বিদেশী বিনিয়োগসমূহকে ঝুঁকিপূর্ণ করে তুলবে। উত্তরের সাথে একীভূত হতে দক্ষিণ কোরিয়াকে অন্তত এক হাজার কোটি উওন ব্যয় করতে হবে বলেও ধারণা করছেন এই অর্থনীতি বিশেষজ্ঞ।