Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ার প্রবাসীদের সমস্যা সমাধানের আশ্বাস দূতাবাসের

অনলাইন প্রতিবেদক, ২ ফেব্রুয়ারী ২০১৪:

কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ এনামুল কবীর বলেছেন কোরিয়ার প্রবাসীদের সমস্যা সমাধানের চেষ্টা করবে বাংলাদেশ দূতাবাস। গতকাল শনিবার সিউলের ইয়ুথ হোস্টেলে বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন ইন কোরিয়া (বিএসএকে) আয়োজিত দুইদিনব্যাপী মিলনমেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন ‘আমরা ইতোমধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট কোরিয়া থেকে করার ব্যবস্থা করেছি। বাংলাদেশীদের কোন সমস্যা থাকলে আমাদের সাথে আলাপ করুন। আমরা আন্তরিকভাবে সমাধানের চেষ্টা করব। আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। তারপরও আমরা যতটুকু পারি আপনাদেরকে সহায়তা করব। প্রাইম ট্রাভেলসের স্বত্বাধিকারী আবুবকর সিদ্দিকের নবজাতক শিশুদের নিবন্ধন করার ক্ষেত্রে নোটারী ছাড়া নিবন্ধনের আবেদনের প্রেক্ষিতে তিনি বিষয়টি নিয়ে আলোচনা করে সমাধানের আশ্বাস দেন।

chardike-ad

Untitledডঃ জালাল আহমেদের সভাপতিত্বে এই মিলনমেলায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসাল জেনারেল ডেভিড কিম। তিনি বলেন বাংলাদেশের বিপুল জনসংখ্যাকে অনেকে এখনো বোঝা মনে করলেও এই জনসংখ্যাই বাংলাদেশের সম্পদ। জনসম্পদ ছাড়া কোন দেশ প্রভাবশালী দেশ হতে পারবে না। তিনি বাংলাদেশকে একটি অত্যন্ত সম্ভাবনাময় দেশ হিসেবে তুলে ধরেন।

প্রতিবারের মত এবারের মিলনমেলায়ও নবীনদেরকে বরণ করা হয় এবং মাস্টার্স, পিএইচডি ডিগ্রীধারী দেরকে সম্মাননা দেওয়া হয়। এছাড়া ‘মলাটবদ্ধ কালধ্বনি’ ই-বুকের উন্মোচন করেন প্রধান অতিথি।

মোহাম্মদ আল আমিনের পরিচলনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দূতাবাসের প্রথম সচিব খন্দকার মাসুদুর রহমান, শ্রম শাখার প্রথম সচিব জাহিদুল ইসলাম ভুঁইয়া, বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া’র পক্ষে এম এন ইসলাম, প্রাইম ট্রাভেলস’র স্বত্বাধিকারী আবুবকর সিদ্দিক, ব্যবসায়ী প্রতিনিধি এম আই ছোটন, বাংলা টেলিগ্রাফ সম্পাদক সরওয়ার কামালসহ আরো অনেকে।

আলোচনা সভা ছাড়াও একটি মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রছাত্রীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নাচ, অভিনয়সহ বিভিন্ন পর্বে অংশ নেন।

এবারের মিলনমেলার স্পন্সর হিসেবে সহযোগিতা করেছেন কোরিয়া একচেঞ্জ ব্যাংক, বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া এবং প্রাইম ট্রাভেলস। মিডিয়া স্পন্সর হিসেবে ছিলেন কোরিয়া পোস্ট এবং বাংলা টেলিগ্রাফ।