ভারী বর্ষণে অচল আমিরাত, বিমানের ফ্লাইটে বিপর্যয়

amiratসংযুক্ত আরব আমিরাতে গত কয়েকদিনের টানা বর্ষণে চরম দুর্ভোগে পড়েছে দেশটির বিভিন্ন অঞ্চলের মানুষ। সোমবারের মতো দেশজুড়ে টানা বর্ষণে বেশ কিছু বিমানের ফ্লাইট বিলম্বিত হওয়াসহ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্ধ রয়েছে বেশিরভাগ শিক্ষা-প্রতিষ্ঠান। বৃষ্টিবন্দি হয়ে অনেকেই ঘর ছেড়ে বাইরে বোরোতে পারছেন না।

আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ ও খালিজ টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, প্রবল বৃষ্টির কারণে বিভিন্ন সড়ক-মাহসড়কে গাড়ি চলাচল বন্ধ থাকায় স্বাভাবিক কার্যক্রম বাঁধার সম্মুখীন হচ্ছেন অনেকেই। বেশিরভাগ সড়ক পানির নিচে তলিয়ে গেছে।

amiratসোমবার সকালেও ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় শিক্ষা-প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে বেশ কিছু জায়গায় সড়কে দুর্ঘটনার পরিমাণ বাড়ছে। দেখা গেছে, যে দুই একটি মোটরসাইকেল বা অন্যান্য ছোট যানবাহন রাস্তায় বেরিয়েছে সেগুলোও ট্রাফিক জ্যামে আটকা পড়েছে।

আমিরাতের বেসামরিক বিমান পরিবহন সংস্থা এমিরেটস এয়ারলাইনস নিশ্চিত করেছে যে, প্রতিকূল আবহাওয়ার কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের বেশ কিছু ফ্লাইট বিলম্বিত ও বাতিল হয়েছে। যাত্রীদের বিমানের টিকিটে নেয়ার আগে সর্বশেষ আবহাওয়ার সংবাদ নেয়ার নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

দুর্ঘটনা এড়াতে মোটরসাইকেলসহ আপাতত রাস্তায় চলাচলকারী যানবাহনগুলোকে অতিরিক্ত সতর্ক থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। দুবাই পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘আমরা মোটরবাইক চালকদের প্রতিকূল আবহাওয়ার কারণে গাড়ির গতি কমিয়ে নিরাপদে ও সতর্কভাবে চলাচল করার অনুরোধ করছি।’