cosmetics-ad

বিরোধী দল ছাড়াই একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু

sangsod

অর্থবহ বিরোধী দল ছাড়াই একাদশ জাতীয় সংসদে প্রথম অধিবেশন বুধবার বিকালে শুরু হয়েছে। বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের নির্বাচিত ৮ জন সংসদ সদস্য অধিবেশনে অংশ নেননি। বিএনপি সকালে ঢাকায় সংসদ ভেঙে দেয়ার দাবিতে মানববন্ধন করেছে। এদিকে, সংসদ অধিবেশনে শিরীন শারমিন চৌধুরী পুনরায় স্পিকার নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের কথা উল্লেখ করেন।

নিয়ম অনুযায়ী প্রেসিডেন্ট আবদুল হামিদ সংসদে দেয়া ভাষণে সরকারের নানা সাফল্যের কথা উল্লেখ করেন। তিনি মৌলিক সব প্রশ্নে সকল রাজনৈতিক দলের ঐক্য কামনা করেন।

এদিকে, মানববন্ধন করে পুনঃনির্বাচন দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রেসক্লাবে অনুষ্ঠিত মানববন্ধনকালে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন: একাদশ জাতীয় সংসদে নতুন মন্ত্রিসভা গঠনের পর জাতীয় সংসদ অধিবেশনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। একাদশ সংসদের অধিবেশন চলাকালে দায়িত্বপ্রাপ্ত এবং বিকল্প দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রীদের অনুপস্থিতে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং তার অনুপস্থিতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর প্রদান এবং সংসদ সম্পর্কিত কার্যাদি সম্পাদন করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গতকাল জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী, মন্ত্রিসভার সবচেয়ে সিনিয়র মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক তার মন্ত্রণালয় ছাড়াও সংসদ অধিবেশনের সময় প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্ব পেয়েছেন। এছাড়া আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক নিজের মন্ত্রণালয় ছাড়াও নির্বাচন কমিশন সচিবালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদ কার্যক্রমের দায়িত্ব পেয়েছেন। অধিবেশনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম নিজের মন্ত্রণালয় ছাড়াও রাষ্ট্রপতির কার্যালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্বে থাকবেন। সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মহিলা বিষয়ক মন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করবেন।