Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্র প্রবাসী কবি আব্দুর রশিদ আর নেই

rashid-khanযুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রবাসী সত্তর দশকের অন্যতম কবি আব্দুর রশিদ খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে অ্যাম্বুলেন্সে করে দ্রুত ম্যানচেস্টার মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যা সোয়া ৭টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। কবি রশিদ খানের একমাত্র ছেলে ম্যানচেস্টার প্রবাসী মুনিম খান জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ব্যথাজনিত রোগে ভুগছিলেন।

chardike-ad

প্রায়ই কোমরের ব্যথার কথা বলতেন। শুক্রবার সারাদিন তিনি ভালোই ছিলেন। সন্ধ্যার দিকে হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

কবি আব্দুর রশিদ খানের দেশের বাড়ি চাঁদপুরের জাফরাবাদ গ্রামে। দেশে অবস্থানকালে তিনি সরকারি চাকরির পাশাপাশি সাহিত্যচর্চাও করতেন। তার বেশ কয়েকটি কাব্যগ্রন্থ বেরিয়েছে। তিনি এক ছেলে, তিন মেয়ে ও নাতি নাতনিসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

কয়েক বছর আগে তার স্ত্রীও ম্যানচেস্টারে একমাত্র ছেলের বাসায় মৃত্যুবরণ করেন। ম্যানচেস্টারের বায়ত-উল মামুর মসজিদে শনিবার জোহরের পর মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।