sentbe-top

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

North-Koreaউত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র অথবা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। স্যাটেলাইট থেকে পাওয়া উৎক্ষেপণ কেন্দ্রের ছবি বিশ্লেষণ করে এমন ইঙ্গিত মিলেছে। যুক্তরাষ্ট্রের সরকারি রেডিও এনপিআর তাদের ওয়েবসাইটে এই ছবি প্রকাশ করেছে। যে উৎক্ষেপণ কেন্দ্রে এ প্রস্তুতি নেওয়া হচ্ছে সেটি সানুমডং নামে পরিচিত। এই কেন্দ্রটিতে উত্তর কোরিয়া অধিকাংশ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বা রকেট পরীক্ষা চালিয়েছিল।

মাত্র এক সপ্তাহ আগে কয়েকটি সংস্থা জানিয়েছিল, উত্তর কোরিয়া তাদের প্রধান রকেট উৎক্ষেপণ কেন্দ্র সোহায়ে পুনর্নির্মাণ করছে। গত বছর এই কেন্দ্রটি ধ্বংস শুরু করেছিল পিয়ংইয়ং। তবে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যকার বৈঠক চুক্তি ছাড়া সম্পন্ন হওয়ার পর এই কেন্দ্রটি পুনর্নির্মাণ শুরু করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, সানুমডংয়ের ভেতরে বড় বড় গাড়ি চলাচল করতে দেখা গেছে। এর আগে বিভিন্ন সময় স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, ক্ষেপণাস্ত্র বা রকেট উৎক্ষেপণের আগে ওই এলাকায় এ ধরণের কর্মকাণ্ড শুরু হয়।

বিবিসির এক সাংবাদিক জানিয়েছেন, উত্তর কোরিয়া সম্ভবত যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো প্রস্তাব আশা করছে। ট্রাম্প-উনের বৈঠক ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র যাতে ভালো কোনো প্রস্তাব দেয় সেজন্যই উত্তর কোরিয়া এই উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে।

sentbe-top