Search
Close this search box.
Search
Close this search box.

বাংলা শব্দের বিকৃত ব্যবহার, কোকাকোলা’র বিরুদ্ধে হাইকোর্টের রুল

cocacolaকোমল পানীয় কোম্পানি কোকাকোলার বোতলে অশালীন ও বিকৃত বাংলা শব্দের ব্যবহার কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি এমন অপরাধে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেয়া হবে না সেটিও জানতে চেয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

chardike-ad

চার সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক এবং বেভারেজ কোম্পানি কোকাকোলাসহ ৯ জন বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান রানা। কোকাকোলার পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা।

সম্প্রতি কোকাকোলা তাদের বোতলে জটিল, চরম, মাথা নষ্ট, আগুন, অস্থির, গাব, সেই এবং আরও কিছু শব্দের বিকৃত ব্যবহার করছে। বাংলা শব্দের বিকৃত ব্যবহারের কারণে ভাষার মর্যাদা নষ্ট হচ্ছে। শিশুরা বিভ্রান্ত হচ্ছে, তাদের মনে প্রভাব পড়ছে বলে মনে করেন রিটকারী আইনজীবী।