Search
Close this search box.
Search
Close this search box.

সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে গণমাধ্যমেই ভরসা রাখেন পাঠক

সিউল, ১২ মার্চ, ২০১৩:

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গণমাধ্যমের প্রচুর খবর প্রচার হয়। কিন্তু এতে গণমাধ্যমগুলোর তেমন কোনো লাভ হচ্ছে না। কারণ গণমাধ্যমগুলোর গ্রাহকরা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর চেয়ে তাদের মূল সাইটেই খবর পড়তে বেশি পছন্দ করেন। গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

chardike-ad

다운로드সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় যোগাযোগ রক্ষার পাশাপাশি দেশ-বিদেশের বিভিন্ন খবরও প্রচার হয়। কিন্তু এ মাধ্যমগুলোয় খবরের প্রসার এখনো সে পর্যায়ে পৌঁছেনি, যেখান থেকে গণমাধ্যমগুলো একটি ভালো পরিমাণ লভ্যাংশ অর্জন করতে পারে। পিউ রিসার্চের প্রতিবেদন অনুযায়ী, যারা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় খবর পড়েন তাদের তুলনায় যারা সরাসরি গণমাধ্যমগুলো থেকে খবর সংগ্রহ করেন তাদের সংখ্যা তিন গুণ বেশি।

বেশকিছু দিন আগেও খবর সংগ্রহে গ্রাহকরা সামাজিক যোগাযোগ সাইটগুলোর ওপর অনেকাংশে নির্ভর করতেন। কিন্তু সাম্প্রতিক সময়ে এ প্রবণতা হ্রাস পাচ্ছে বলে জানায় পিউ রিসার্চ। এদিকে সামাজিক যোগাযোগ সাইটগুলোর মধ্যেও এখন তীব্র প্রতিযোগিতা চলছে। ফেসবুকের মতো শীর্ষ সামাজিক যোগাযোগ সাইটটিও তাদের গ্রাহক হারাতে বসেছে। তরুণরা এখন হোয়াটস অ্যাপ, লাইন, ভাইবের মতো ইনস্ট্যান্ট মেসেজিং সাইটগুলোই বেশি ব্যবহার করছেন। আর গ্রাহকদের মধ্যে একাধিক সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারের প্রবণতাও এ খাতে গণমাধ্যমের বাজার হ্রাস পাওয়ার অন্যতম কারণ বলে পিউ রিসার্চের প্রতিবেদনে জানানো হয়।

পিউ রিসার্চের সাংবাদিকতা গবেষণা বিভাগের পরিচালক অ্যামি মিচেল বলেন, ফেসবুক ও সার্চ ইঞ্জিনগুলোয় গ্রাহকরা আর আগের মতো খবর সংগ্রহ করেন না। মূলত সামাজিক যোগাযোগ সাইট ও সার্চ ইঞ্জিনগুলো গ্রাহকদের সঙ্গে গণমাধ্যমের সম্পর্ক তৈরি করতে পারছে না।

এদিকে যারা আগে থেকেই সরাসরি গণমাধ্যমের সাইটগুলো ব্যবহার করছেন, তারা খবরের জন্য সামাজিক যোগাযোগ সাইটগুলোর ওপর নির্ভর করতে পারছেন না। কারণ সামাজিক যোগাযোগ সাইটগুলোয় প্রধাণত মূল ও জরুরি খবরগুলোই বেশি প্রচার হয়। কিন্তু গণমাধ্যমের মূল সাইটে গ্রাহকরা সাম্প্রতিক সব ধরনের খবর একই সঙ্গে পেয়ে যান।

পিউ রিসার্চের প্রতিবেদনে আরো জানানো হয়, গণমাধ্যমগুলো মুদ্রিত সংস্করণের পরিবর্তে এখন অনলাইন সংস্করণগুলোর দিকেই বেশি ঝুঁকছে। ফলে গ্রাহকরা আগের চেয়ে আরো সহজে খবর সংগ্রহ করতে পারছেন। অনলাইন সংস্করণের কারণে গ্রাহকরা সামাজিক যোগাযোগ সাইটগুলো থেকে খবর সংগ্রহে নিরুৎসাহিত হচ্ছেন। গত বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সিএনএন, বিবিসি, নিউইয়র্ক টাইমস, হাফিংটন পোস্টের মতো শীর্ষস্থানীয় ২৬টি গণমাধ্যমের ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন প্রকাশ করে পিউ রিসার্চ। সূত্রঃ বণিকবার্তা।