cosmetics-ad

গাড়ি রফতানি বাড়াতে কানাডার জন্য মাংসের বাজার খুলে দিল দ. কোরিয়া

সিউল, ১৪ মার্চ, ২০১৩:

নয় বছরের আলোচনার অবসান ঘটিয়ে গত সপ্তাহে একটি দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষর করল কানাডা ও দক্ষিণ কোরিয়া। কানাডার বাজারে হুন্দাই ও কিয়ার গাড়ি বিক্রি বাড়াতে একসময় আমদানি নিষিদ্ধ কানাডীয় গরু ও শূকরের মাংসের জন্য ধীরে ধীরে বাজার খুলে দিতে সম্মত হয়েছে সিউল। খবর সিনহুয়ার।

140311_p01_koreacanada1

মঙ্গলবার স্বাক্ষরিত দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তিটির আওতায় চুক্তি কার্যকর হওয়ার ১৫ বছরের মধ্যে কানাডীয় গরুর মাংস আমদানিতে বর্তমান ৪০ শতাংশ শুল্ক তুলে নেবে দক্ষিণ কোরিয়া। আর শূকরের মাংসের ওপর আরোপিত সাড়ে ২২ থেকে ২৫ শতাংশ কর তুলে নেয়া হবে ১৩ বছরের মধ্যে। অন্যদিকে দুই বছরের মধ্যে দক্ষিণ কোরীয় গাড়ির ওপর বর্তমান ৬ দশমিক ১ শতাংশ শুল্ক তুলে নেবে কানাডা।

২০০৫ সালে দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য নিয়ে আলোচনা শুরু করে দেশ দুটো। এরও দুই বছর আগে ম্যাড কাউ রোগের কারণে কানাডা থেকে গরুর মাংস আমদানি নিষিদ্ধ করে দক্ষিণ কোরিয়া। ২০০৯ সালে এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় যায় কানাডা, যা দ্বিপক্ষীয় আলোচনা ভেস্তে দেয়।
২০১২ সালে নিষেধাজ্ঞা তুলে নেয় সিউল। এর পর কয়েক দফা আলোচনা শেষে একটি ঐকমত্যে পৌঁছেন উভয় পক্ষের প্রতিনিধিরা, যা গত সপ্তাহে চুক্তি স্বাক্ষরের ক্ষেত্র প্রস্তুত করে রাখে।

সিউলে এক যৌথ বিবৃতিতে উভয় দেশের সরকার প্রধানই বলেছেন, দ্রুততম সময়ের মধ্যে নিজেদের আইনসভায় চুক্তিটি অনুমোদনের চেষ্টা করবেন তারা। কানাডীয় প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার আশা করছেন ২০১৫ সালের মধ্যেই চুক্তি বলবৎ হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার মুক্তবাণিজ্য চুক্তির পর কানাডীয় মাংস উৎপাদকরা অন্যতম বাজারটিতে পিছিয়ে পড়ার উদ্বেগে সরকারের ওপর চাপ বাড়াতে থাকে। বর্তমানে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের জন্য মাংসের বাজার খুলে দেয়ায় চুক্তিবদ্ধ সিউল।

কোরীয় মাংসের বাজারের সর্বোচ্চ ৫৫ দশমিক ৬ শতাংশ অস্ট্রেলিয়ার দখলে। যুক্তরাষ্ট্রের বাজার শেয়ার ৩৪ দশমিক ৭, তৃতীয় অবস্থানে থাকা নিউজিল্যান্ডের ৮ দশমিক ৮ শতাংশ। কানাডার বাজার শেয়ার দশমিক ৬ শতাংশে নেমে এসেছে, যা মুক্তবাণিজ্য বাড়াবে বলে আশাবাদী হার্পার। ২০৩০ সালের মধ্যে কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মাংস আমদানিতে শুল্ক প্রায় শূন্যে নেমে আসবে কোরিয়ায়।

অন্যদিকে নিজেদের গাড়ির পঞ্চম বৃহত্তম বাজার কানাডায় কোরিয়ার বাজার শেয়ার ১২ শতাংশ। সেখানে ৪৪ দশমিক ৫ শতাংশ বাজার শেয়ার নিয়ে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় জাপান, ৩৩ দশমিক ১২ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়া আগামী বছরগুলোয় কানাডায় গাড়ির বিক্রি আরো বাড়ানোর ব্যাপারে আশাবাদী। সূত্রঃ বণিকবার্তা।