Search
Close this search box.
Search
Close this search box.

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি, অবনতি ভারতের

bangladesh-footballবড় ধরনের পরিবর্তন না হলেও ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ধীরে ধীরে উন্নতি হচ্ছে। চলতি বছরে ঘোষিত র‌্যাংকিংয়ে প্রতিবারই কিছুটা উন্নতি হয়েছে লাল-সবুজ জার্সিধারীদের।

chardike-ad

সর্বশেষ আজ (বৃহস্পতিবার) ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ এগিয়েছে এক ধাপ। বাংলাদেশের র‌্যাংকিং এখন ১৮২। গত ১৪ জুন ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৮৩ নম্বরে। গত ৬ মাসে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি হলো ১০ ধাপ।

বাংলাদেশ এক ধাপ এগুলেও দক্ষিণ এশিয়ার শীর্ষ দেশ ভারত পিছিয়েছে দুই ধাপ। দেশটি দুই ধাপ পিছিয়ে এখন ১০৩ নম্বরে। এ অঞ্চলের বেশিরভাগ দেশই পিছিয়েছে। আফগানিস্তান ১৪৯, মালদ্বীপ এক ধাপ পিছিয়ে ১৫২ নম্বরে, নেপাল ১৬৬, ভুটান ১৮৬, শ্রীলংকা ২০০ এবং পাকিস্তান আছে ২০৪ নম্বরে।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে ইরান। তবে ফিফা র‌্যাংকিংয়ে তারা ২০ থেকে নেমেছে ২৩ নম্বরে। এশিয়ায় ২ নম্বরে জাপান এবং তিনে দক্ষিণ কোরিয়া। এশিয়া চ্যাম্পিয়ন কাতারের অবনতি হয়েছে ৭ ধাপ। ফিফা র‌্যাংকিয়ে ৫৫ নম্বর থেকে তারা এখন ৬২ নম্বরে।

২০৪ দেশের মধ্যে যথারীতি শীর্ষে বেলজিয়াম। তবে ফ্রান্সকে দুই নম্বর থেকে সরিয়ে সেখানে জায়গা করে নিয়েছে কিছুদিন আগে কোপা আমেরিকা জেতা ব্রাজিল। ফ্রান্স ৩ নম্বরে।

এক নজরে দক্ষিণ এশিয়ার সাত দেশের র‌্যাংকিং : ভারত- ১০৩, মালদ্বীপ- ১৫২, নেপাল- ১৬৬, বাংলাদেশ- ১৮২, ভুটান- ১৮৬, শ্রীলংকা- ২০০ এবং পাকিস্তান- ২০৪।