Search
Close this search box.
Search
Close this search box.

বদহজম দূর করতে ৪ ঘরোয়া পদ্ধতি

bad-digestখাবারে অনিয়ম এবং অনেক সময় বেশি খাওয়ার কারণে বদহজম হতে পারে। কম-বেশি সবাই এ সমস্যায় ভোগেন। তখন ভীষণ অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই এন্টাসিড খেয়ে থাকেন। এতে কিছুটা উপশম হলেও সমস্যার সমাধান হয় না একেবারে। তাই ঘরোয়া পদ্ধতিতে প্রাকৃতিক উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন সহজেই।

সাদা ভিনেগারের ব্যবহার:
১ কাপ পানিতে ১ টেবিল চামচ সাদা ভিনেগার ও ১ চা চামচ মধু মিশিয়ে পান করুন দিনে ৩-৪ বার। হজমের সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

chardike-ad

আদার ব্যবহার:
– ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ চিমটি লবণ ভালো করে মিশিয়ে পানি ছাড়াই পান করুন। দেখবেন বদহজমের সমস্যা দূর হয়ে গেছে।
– আদা কুচি লবণ দিয়ে চিবিয়ে খেলেও উপশম হবে সমস্যার।
– ২ কাপ পানিতে আদা কুচি দিয়ে জ্বাল দিয়ে ১ কাপ পরিমাণ করে এতে সামান্য মধু মিশিয়ে আদা চা তৈরি করে পান করে নিন। এতেও দূর হবে হজমের সমস্যা।

দারুচিনির ব্যবহার:
২ কাপ পরিমাণ পানিতে ১ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো অথবা ৪ টুকরো মাঝারি আকারের দারুচিনি ছেঁচে দিয়ে জ্বাল দিতে থাকুন। ১ কাপ পরিমাণে পানি কমে আসলে নামিয়ে সামান্য মধু মিশিয়ে গরম গরম পান করে নিন দারুচিনির চা। এতে দ্রুত বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে।

বেকিং সোডার ব্যবহার:
পাকস্থলীর অপ্রয়োজনীয় অ্যাসিডের অতিরিক্ত নিঃসরণের ফলেই বদহজম হয়ে থাকে। এই সমস্যা দূর করতে বেশ কার্যকর বেকিং সোডা। আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে।