Search
Close this search box.
Search
Close this search box.

পাঁচ সন্তান হলেই মিলবে পুরস্কার!

indiaভারতে হিন্দু জনসংখ্যা কমে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে মহারাষ্ট্রভিত্তিক উগ্র হিন্দু জাতীয়তাবাদী দল শিবসেনা। যে কারণে জন্মহার বাড়াতে নতুন এক উদ্যোগ গ্রহণ করেছে তারা।

২০১০ সাল থেকে ২০১৫ সালের মধ্যে ভারতের যেসব হিন্দু পরিবারে পাঁচটি সন্তানের জন্ম হয়েছে তাদের দুই লাখ টাকা করে পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে শিবসেনার আগ্রা শাখা। তবে এই অর্থ পেতে পরিবারগুলোকে স্থানীয় পৌরসভা এবং পঞ্চায়েত থেকে সন্তানদের জন্মের প্রশংসাপত্র দেখাতে হবে।

chardike-ad

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের করা ধর্মভিত্তিক এক আদমশুমারির প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় শিবসেনার আগ্রা শাখা।

এ বিষয়ে আগ্রা শাখার শিবসেনা প্রধান বিনু লাভানিয়া জানান, ‘গত ১০ বছরের ওই প্রতিবেদনে ভারতে হিন্দু সম্প্রদায়ের মানুষের জন্মহার কমে যাওয়ায় আমরা উদ্বিগ্ন। ফলে হিন্দুদের জন্মহার বাড়ানোর কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কিছুদিন আগে কেন্দ্র সরকারের এক আদমশুমারিতে জানা যায়, ২০০১ সাল থেকে ২০১১ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির বিচারে ভারতে হিন্দুদের সংখ্যা কমেছে ০.৭ শতাংশে। অন্যদিকে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার বেড়েছে ০.৮ শতাংশে।

মুসলিম সম্প্রদায়ের এই জনসংখ্যা বৃদ্ধির হার দেখে মাথাব্যথা বাড়ে শিবসেনার। তাই পুরস্কার ঘোষণার মাধ্যমে তারা এবার জনসংখ্যা বৃদ্ধিতে হিন্দু সম্প্রদায়কে উৎসাহ দেওয়ার চেষ্টা করছে।

এর আগে মুসলিম পুরুষদের একাধিক স্ত্রী থাকার আইন বিলুপ্তির দাবিও তুলেছে শিবসেনা।