Search
Close this search box.
Search
Close this search box.

মাথাপিছু আয় বেড়ে ১,৪৬৬ মার্কিন ডলার

base_1477908318-upward-arrow_51385২০১৫-১৬ অর্থবছরে দেশে মাথাপিছু জাতীয় আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৬ মার্কিন ডলার। যা গেল অর্থবছরের তুলনায় ৭ দশমিক ০৫ শতাংশ বেশি। এছাড়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আমদানি-রফতানির পরিমাণ, সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআর) পরিমাণ এবং রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ও পরিমাণসহ অর্থনীতির সব ক্ষেত্রেই আগের অর্থবছরের তুলনায় ইতিবাচক পরিবর্তন হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকের নিয়মিত সভায় উত্থাপিত ‘সরকারের মন্ত্রণালয় ও বিভাগসমূহের ২০১৫-১৬ অর্থবছরের কার্যাবলী সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে’ এসব বিষয় উল্লেখ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ওই প্রতিবেদন অনুমোদন দেয়া হয়।

chardike-ad

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের প্রতিবেদন অনুমোদনের বিষয়টি জানান।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সরকারের বিভিন্ন আর্থ সামাজিক কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে মাথাপিছু আয় বেড়েছে। ২০১৪-১৫ অর্থবছরে মাথাপিছু আয় ছিল এক হাজার ৩১৬ মার্কিন ডলার। আর ২০১৫-১৬ অর্থবছরে তা দাঁড়িয়েছে ১ হাজার ৪৬৬ মার্কিন ডলারে।

প্রতিবেদনে আরো জানানো হয়, ২০১৫-১৬ অর্থবছরে রফতানি আয়ও বেড়েছে। যা দাঁড়িয়েছে ৩৪ হাজার ২৫৭ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলারে। এই অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৭১ হাজার ৩৮৫ কোটি টাকা। যা আগের অর্থবছরের তুলনায় ১৯ দশমিক ০১ শতাংশ বেশি।

এ বছর বিদ্যুতের উৎপাদন ও চাহিদা দুটোই বেড়েছে। এবছর ৩১ হাজার কিলোমিটার বিদ্যুৎ বিতরণ লাইন ও ১৯৮ সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তাছাড়া আগের অর্থবছরের তুলনায় লোডশেডিংও কমেছে প্রায় ৩২ শতাংশ।