Search
Close this search box.
Search
Close this search box.

১২ ঘণ্টায় বিক্রি ১ হাজার ২১০ কোটি ডলার!

alibaba

আলিবাবায় মাত্র ১২ ঘণ্টায় প্রায় ১ হাজার ২১০ কোটি ডলার বেচাকেনা হয়েছে। আগামী দেড় ঘণ্টার মধ্যে তা ২০১৫ সালের রেকর্ডকেও ছাড়িয়ে যাবে বলে আশা করছেন তারা।

chardike-ad

ফলে অনলাইনে একদিনে পণ্য কেনাবেচায় রেকর্ড গড়তে যাচ্ছে চীনা ইকমার্স প্রতিষ্ঠান আলীবাবা। শুক্রবার (১১ নভেম্বর) বার্ষিক ‘সিঙ্গেলস ডে ইভেন্ট’ উপলক্ষে চীনে ব্যাপক কেনাকাটা করছে মানুষ। ফলে ১২ ঘণ্টার মধ্যে শুধু আলিবাবাতেই বেচাবিক্রি হাজার কোটি ছাড়িয়ে গেছে।

এছাড়া আলিবাবা প্রতিবছরই ‘সিঙ্গেলস ডে ইভেন্ট’ আয়োজন করে থাকে। ২০১৫ সালের একই দিনে প্রতিষ্ঠানটির বিক্রির পরিমাণ ছিল প্রায় ১ হাজার ৪৩০ কোটি ডলার। আর প্রথম ঘণ্টায় বিক্রি হয়েছে ‍প্রায় ৫০০ কোটি ডলার।

আলিবাবা জানিয়েছে, বিক্রিত পণ্যের ৮৫ শতাংশই মোবাইল ফোনের মাধ্যমে বিক্রি হয়েছে।

এদিকে আলিবাবার এ দাবি নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছেন। তারা বলছেন, আলিবাবা অতিরঞ্জিত উপাত্ত দিচ্ছে। এছাড়া ব্যসায়ীরা প্রতিষ্ঠানটির মাধ্যমে নকল পণ্য বিক্রি করে আসছে। যা ইকমার্স শিল্পের জন্য একটি সমস্যা।

তবে গ্রাহকরা যাতে পণ্য ভালোভাবে যাচাই করে নিতে পারে এ জন্য অগম্যান্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি নিজে কাজ করছে আলিবাবা।

সিঙ্গেলস ডে ইভেন্টটি প্রতিবছর ১১ নভেম্বর আয়োজন করা হয়। মাস ও তারিখের মিল থাকায় দিনটিকে ডবল ইলেভেনও বলা হয়। প্রকৃতপক্ষে দিনটিকে চীনা তরুণরা ‘ব্যাচেলর দিবস’ (সিঙ্গেলসটোন) হিসেবে উদযাপন করে থাকে। ২০০৯ সাল থেকে আলিবাবা ওই দিনটিতে শপিংয়ে বিশেষ ছাড় দেয়।

বিশ্লেষকরা বলছেন, চীনের মন্থর গতির অর্থনীতিতেও এ ইভেন্টে এবার আলিবাবার বিক্রি দুই হাজার কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে।

সূত্র: বিবিসি