Search
Close this search box.
Search
Close this search box.

জাপান কোরিয়ায় ট্রাম্পের আশ্বাস বয়ে নিয়ে যাচ্ছেন ম্যাটিস

mad-dog

এশিয়ার দুই পুরনো মিত্রকে আশ্বস্ত করতে রাষ্ট্রীয় সফর শুরু করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। বুধবারই তিনি দক্ষিণ কোরিয়া ও জাপানের উদ্দেশে রওনা হন। ট্রাম্প প্রশাসনের কোনো জ্যেষ্ঠ কর্মকর্তার এটিই প্রথম রাষ্ট্রীয় সফর। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আঞ্চলিক নিরাপত্তা ও প্রভাববলয় টিকিয়ে রাখতে এ দুই দেশ যুক্তরাষ্ট্রের পরীক্ষিত মিত্র।

chardike-ad

নির্বাচনী প্রচারণার শুরু থেকেই কূটনৈতিক ও নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের পুরনো নীতি সংস্কারের কথা বলে আসছেন ডোনাল্ড ট্রাম্প। জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করতে এত দিন যুক্তরাষ্ট্র যে ভূমিকায় ছিল, তা পুনর্বিবেচনার কথা বলেছেন তিনি। নিরাপত্তা ব্যয়ে অংশগ্রহণ বাড়াতে বা নিজের নিরাপত্তার ব্যবস্থা নিজেদের করার পক্ষে মত দেন ট্রাম্প। উত্তর-পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থান পরিবর্তনের ইঙ্গিতও দেন তিনি। এ সময় জাপান ও দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক অস্ত্রের মজুদ রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন ট্রাম্প। জাপান ও দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য মোতায়েনকৃত মার্কিন সেনাদের যথেষ্ট খরচ তারা বহন করছে না বলে অভিযোগ করেন তিনি।

এসব কারণেই জেমস ম্যাটিসের এ সফরকে অত্যন্ত তাত্পর্যপূর্ণ বিবেচনা করা হচ্ছে। পেন্টাগন এক বিবৃতিতে জানায়, জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিত্রতার বিষয়ে আমাদের প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিতে এবং মার্কিন-জাপান-কোরিয়া নিরাপত্তা সহযোগিতা আরো জোরদারের বিষয়টিই গুরুত্ব পাবে এ সফরে। দক্ষিণ কোরিয়া থেকে সফর শুরু করবেন ম্যাটিস।