Search
Close this search box.
Search
Close this search box.

গরুকে জাতীয় পশু করার প্রস্তাব

indian-cowভারতের বিজেপিশাসিত রাজস্থানের হাইকোর্ট গরুকে জাতীয় পশু করার সুপারিশ করেছে। গতকাল (বুধবার) কেন্দ্রীয় সরকারের উদ্দশ্যে হাইকোর্ট ওই সুপারিশ করে। এছাড়া আদালত রাজস্থান সরকারকে বলেছে আইন পরিবর্তন করে গরু জবাইয়ের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত। রাজ্যটিতে বর্তমানে গরু জবাইয়ের জন্য ৩ বছরের শাস্তির বিধান রয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার জবাইয়ের উদ্দেশ্যে গবাদিপশু কেনাবেচার ওপর সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে। গতকালই মাদ্রাজ হাইকোর্ট তাতে ৪ সপ্তাহের জন্য স্থগিতাদেশ দেয়। আদালত এ সংক্রান্ত এক জনস্বার্থ মামলায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কাছ থেকে ৪ সপ্তাহের মধ্যে জবাব তলব করেছে।

chardike-ad

রাজস্থানের রাজধানী জয়পুরের কাছে সরকারি হিঙ্গোনিয়া গো-শালায় গত বছর ৫০০–র বেশি গরুর মৃত্যু হয়। ওই ঘটনায় সরকারি অব্যবস্থার কথা প্রকাশ্যে আসতে রাজ্যের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সরকার ব্যাপক অস্বস্তিতে পড়েছিল।

হিঙ্গোনিয়া গোশালায় ৮ হাজার গরু রয়েছে। গরুগুলো দেখাশোনার দায়িত্বে ১৪ পশু চিকিৎসক, ২৪ জন সহকারি এবং প্রায় ২০০ কর্মী রয়েছেন।

বুধবার হিঙ্গোনিয়া গো-শালা সংক্রান্ত এক মামলার পর্যবেক্ষণে বিচারপতি মহেশচন্দ্র শর্মা গরুকে ‘জাতীয় পশু’ করার সুপারিশ করেন। তিনি এ নিয়ে রাজস্থানের মুখ্যসচিব এবং অ্যাডভোকেট জেনারেলকে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করার নির্দেশও দিয়েছেন।

জবাইয়ের জন্য গবাদিপশু বেচাকেনার ওপরে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা নিয়ে এরইমধ্যে গোটা দেশে বিতর্ক সৃষ্টি হয়েছে। এরকম অবস্থায় রাজস্থান হাইকোর্টের সুপারিশ নিয়ে নতুন করে বিতর্ক দেখা দেয়ার ক্ষেত্র তৈরি হল বলে বিশ্লেষকরা মনে করছেন।

এর আগে গরুকে ‘জাতীয় পশু’ করার দাবিতে সরব হয়েছে হিন্দুত্ববাদী বিজেপিশাসিত হরিয়ানার স্বাস্থ্য মন্ত্রী অনিল ভিজ। তার দাবি, গরু ‘জাতীয় পশু’ ঘোষিত হলে তার সুরক্ষার জন্য নতুন আইন আনতে হবে না। গো-হত্যার সঙ্গে যুক্ত ‘মাফিয়া চক্রও’ দমন হবে বলে তিনি সাফাই দেন।

হিন্দুত্ববাদী শিবসেনা দলের পক্ষ থেকে চন্দ্রান্ত খাইরে সংসদে গরুকে ‘রাষ্ট্রমাতা’ করার দাবিতেও সোচ্চার হয়েছেন।