Search
Close this search box.
Search
Close this search box.

কেনিয়ায় ইবোলা আক্রান্ত দেশগুলোর নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা

কেনিয়া ইবোলা-আক্রান্ত পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এদিকে নাইজেরিয়া দেশ জুড়ে এই মারাত্মক রোগ ছড়িয়ে পড়া বন্ধ করতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। কেনিয়ার স্বাস্থ্যমন্ত্রী জেমস মাচারিয়া শনিবার বলেছেন, তার দেশ গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিওনের ভ্রমণকারীদের জন্য সীমান্ত বন্ধ করে দিচ্ছে।

ebola_virus_photoকেনিয়ার জাতীয় বিমান পরিবহন সংস্থাও বলেছে, বুধবার নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে তা রা ফ্রি-টাউন ও মনরোভিয়ায় তাদের ফ্লাইটসমূহ স্থগিত করে দেবে। ইবোলা ভাইরাস ছড়ানো বন্ধে সহায়তার জন্য আন্তর্জাতিক আহ্বানের প্রেক্ষাপটে এ পদক্ষেপ নেয়া হলো। চলতি বছর এ পর্যন্ত ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে এক হাজার একশ’ ৪৫ জনের মৃত্যু হয়েছে। এদিকে স্পেনে লাইবেরিয়ায় ইবোলা আক্রান্ত হওয়ার পর এক মিশনারি ধর্মযাজক মারা যাওয়ার পর শনিবার আরো এক ব্যক্তিকে পরীক্ষা করা হচ্ছে এবং তাকে হাসপাতালে পৃথক করে রাখা হয়েছে।

chardike-ad

নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী ওনিয়েবুচি চুকোউ শনিবার সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত ১২ ব্যক্তি ইবোলা আক্রান্ত হয়েছে, যাদের মধ্যে চার জনের মৃত্যু হয়েছে। এছাড়া লাগোসে ১৮৯ জন এবং ইনুগুতে ছয় জনকে নজরদারিতে রাখা হয়েছে। তিনি বলেন, এ পর্যন্ত পাঁচ জন ইবোলা রোগী চিকিৎসায় সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছে। এদিকে নাইজেরিয়ায় ডাক্তারদের ছয় সপ্তাহব্যাপী ধর্মঘটের কারণে সৃষ্ট চিকিৎসক সংকট মোকাবেলায় ইবোলা মোকাবেলায় ৮শ’ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মহামারীকে আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা উল্লেখ করে বৈশ্বিক সহায়তার আহ্বান জানিয়েছে।