Search
Close this search box.
Search
Close this search box.

রোনালদোর মূল্য ১০০ কোটি ইউরো!

ronaldoদুইদিন আগে ক্রিস্টিয়ানো রোনালদোকে ইতিহাসের সেরা ফুটবলার হিসেবে অভিহিত করেন তার এজেন্ট হোর্হে মেন্ডেস। এবার তিনি বললেন, বর্তমান বিশ্বসেরা ফুটবলারের আর্থিক মূল্য ১০০ কোটি ইউরো!

১৮৯৩ সালে ১০০ পাউন্ড খরচ করে ওয়েস্ট ব্রমউইচ থেকে উইলি গ্রোভসকে কিনেছিল অ্যাস্টন ভিলা। তখনকার প্রেক্ষাপটে ওই ১০০ পাউন্ডই ছিল আলোচিত ফি। ১২১ বছরের ব্যবধানে ট্রান্সফার ফির রেকর্ডটা দাঁড়িয়েছে ৮ কোটি ৫৩ লাখ পাউন্ডে (১০ কোটি ইউরো)। গত বছর সেপ্টেম্বরে ইংল্যান্ডের টটেনহ্যাম থেকে গ্যারেথ বেলকে ১০ কোটি ইউরোয় কিনে নেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বেলের ট্রান্সফারের মধ্য দিয়ে রিয়াল ভেঙে দেয় রোনালদোর ট্রান্সফার রেকর্ড (৯ কোটি ৪০ লাখ ইউরো)।

chardike-ad

লিভারপুল থেকে লুই সুয়ারেজের বার্সেলোনায় ট্রান্সফার এবং মোনাকো থেকে জেমস রদ্রিগেজের রিয়ালে ট্রান্সফার ৮ কোটি ইউরোর গণ্ডি পেরোয়। ইউরোপিয়ান ফুটবলে ১০ কোটি ইউরোর ট্রান্সফার ফি শিগগিরই যে ডাল-ভাতে পরিণত হবে, তা চোখ বন্ধ করে বলে দেয়া যায়। তাই বলে ১০০ কোটি ইউরো! বর্তমান সেরা ট্রান্সফার ফির চেয়েও ১০ গুণ বেশি। এটা বাস্তবে না ঘটলেও মেন্ডেস মনে করেন, রোনালদোর মূল্য ১০০ কোটি ইউরোই।

নিজের মক্কেলকে নিয়ে বিশ্বখ্যাত এ এজেন্ট বলেন, ‘ইতিহাসের সেরা ফুটবলার তো বটেই, ক্রিস্টিয়ানো সর্বকালের সেরা অ্যাথলিটও। আপনি অন্য কারো সঙ্গে তার তুলনা করতে পারেন না। বিশ্বের সবচেয়ে বড় খেলাটির সবচেয়ে বড় তারকা সে। সে-ই বিশ্বের সেরা ক্রীড়াবিদ।’ কোনো ক্লাব যদি রোনালদোকে কেনার দুঃসাহসী প্রচেষ্টা দেখায়, তবে তার মূল্য কত হবে, এমন প্রশ্নের জবাবে মেন্ডেস বলেন, ‘তার রিলিজ ক্লসে বলা আছে ১০০ কোটি ইউরো।’

রোনালদোর ওপর ভীষণ আস্থা মেন্ডেসের। বলেছেন, ফিট থাকলে ২০১৪-১৫ মৌসুমে ৬০ গোলের নিজের রেকর্ডটা ভেঙে ফেলবেন এ পর্তুগিজ খেলোয়াড়। তার কথায়, ‘কোনো শারীরিক সমস্যা না হলে আমার বিশ্বাস, সে নিজের রেকর্ডটা ভেঙে দেবে। ক্রিস্টিয়ানোর জন্য কিছুই অসম্ভব নয়। অবসর না নেয়া পর্যন্তই সে উন্নতির ধারায় থাকবে।’ গোল ডটকম