Search
Close this search box.
Search
Close this search box.

হজ নিবন্ধনে লাগবে দেড় লাখ টাকা

Hajj20140913045321

এ বছর হজ করতে চাইলে আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যেই নিবন্ধন সম্পন্ন করতে হবে। আর এই নিবন্ধনের জন্য সরকারি ব্যবস্থাপনায় প্রত্যেককে ১ লাখ ৫১ হাজার ৬৯০ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৪৮ হাজার ৩৩১ টাকা ৫০ পয়সা সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। হজ প্যাকেজের বাকি টাকা আগামী ১০ জুনের মধ্যে জমা দেওয়া যাবে।

chardike-ad

এছাড়া সরকার ঘোষিত হজ প্যাকেজ অনুযায়ী এ বছর প্রত্যেকে ১ হাজার ডলার পর্যন্ত সঙ্গে নিতে পারবেন। গত বছরে যার পরিমাণ ছিল ৫০০ ডলার।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছর ২২ সেপ্টেম্বর পবিত্র হজ পালন করা হবে।

হজ প্যাকেজের এসব টাকা তফসিলভুক্ত ৩৯টি ব্যাংকের নির্দিষ্ট শাখায় জমা দেওয়া যাবে। এ টাকা জমা নেওয়ার জন্য আজ সোমবার সংশ্লিষ্ট সব ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংকগুলো হলো- এবি ব্যাংক, অগ্রণী ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ফারমার্স ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, যমুনা ব্যাংক, জনতা ব্যাংক, মেঘনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, মধুমতি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, রূপালী ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, শাহ্জালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, সোনালী ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক, দি সিটি ব্যাংক, দি প্রিমিয়ার ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, উত্তরা ব্যাংক ও এনআরবি গ্লোবাল ব্যাংক।

এবার হজে যেতে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মধ্যে প্রথম প্যাকেজে জন প্রতি খরচ হবে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। আর দ্বিতীয় প্যাকেজে পড়বে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় খরচ পড়বে কমপক্ষে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। আর কোরবানির খরচ আলাদা। এজন্য প্রত্যেককে বাড়তি ৫০০ সৌদি রিয়াল সঙ্গে নিতে হবে।

প্রসঙ্গত, এবছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জন বাংলাদেশি হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন।