Search
Close this search box.
Search
Close this search box.

জমজম কূপের পানির অবৈধ কারখানা

jamjam-waterসৌদি আরবের মক্কায় জমজম কূপের পানির অবৈধ একটি কারখানার সন্ধান পাওয়া গেছে। সেখান থেকে জমজমের পানির বিভিন্ন আকারের ৭০ হাজারেরও বেশি পাত্র জব্দের পর ধ্বংসও করা হয়েছে।

স্থানীয় আল-ওমরাহ মিউনিসিপালিটি শাখার চেয়ারম্যান লুয়াই বিন জামাল এর বরাত দিয়ে সৌদি গেজেট গতকাল বুধবার এ খবর জানিয়েছে।

chardike-ad

লুয়াই বিন জামাল জানান, মিউনিসিপালিটির পরিদর্শন দল একটি অবৈধ কারখানা আবিষ্কার করেছে। নিবন্ধনহীন ওই কারখানায় স্থানীয় অধিবাসী, হজযাত্রী ও পর্যটকদের কাছে বিক্রি করার জন্য জমজমের পবিত্র পানি বোতলজাত করা হচ্ছিল। আমরা সেগুলো ধ্বংস করেছি।

প্রতিবেদনে জানানো হয়, এই বছরের শুরুর দিকে হজ মন্ত্রণালয়ের নজরে আসে যে, অবৈধভাবে জমজমের পানি হজযাত্রীদের বিতরণ করা হচ্ছে। সেসময় ওমরাহ কোম্পানিগুলোকে সতর্ক করে হজ মন্ত্রণালয় বলে, যদি কোনো হজযাত্রী জমজম কূপের পানি নিয়ে যেতে চান তবে তারা যেন ন্যাশলান ওয়াটার কোম্পানির (এনডব্লিউসি) কাছ থেকে তা সংগ্রহ করেন। কোম্পানিগুলো যেন বাইরের কারও কাছ থেকে পানি সরবরাহ না করে।

কুদায় জেলায় অবস্থিত এনডব্লিউসি দৈনিক ৫০০০ ঘণ মিটার জমজমের পানি সরবরাহ করতে পারে। প্রতিদিন ৪২টি পয়েন্ট থেকে ২ লাখ পাত্রে ১০ লিটার করে পানি বিতরন করে কোম্পানিটি।