Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক আটক

bangladeshi-labour-in-malaysiaমালয়েশিয়ায় ৫১ অবৈধ শ্রমিককে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। এইসব আটক ব্যক্তিদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যাই বেশি বলে স্টার অনলাইন এর প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এদিকে দেশটিতে অবৈধভাবে অবস্থানরত শ্রমিকদের বৈধ হতে সরকারের দেওয়া সাড়ে চার মাসের সময়সীমার মধ্যে সবচেয়ে বেশি আবেদনও করেছেন বাংলাদেশিরা।

chardike-ad

স্টার অনলাইন এর প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মধ্যরাতে কুয়ালালামপুরের পেটালিং জায়া ডরমিটরিতে অভিযান চালিয়ে ২৩৯ জনের কাগজ-পত্র যাচাই-বাছাই করা হয়। পরে তাদের মধ্য থেকে ৫১ জনকে আটক করা হয়। আটক ব্যক্তিদের মধ্যে বাংলাদেশির সংখ্যাই বেশি।

দেশটির সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত এনফোর্সমেন্ট কার্ড (ই-কার্ড) বা সাময়িক কাজের অনুমতিপত্র পেতে যে ১৫টি দেশের নাগরিকরা আবেদন করেছেন, তার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ২৬ হাজার ৯৫৭টি কোম্পানির মোট একলাখ ৫৫ হাজার ৬৮০ জন অবৈধ প্রবাসী আবেদনকারীর মধ্যে বাংলাদেশির সংখ্যা ৭১ হাজার ৯০৩।

জানা গেছে ইতোমধ্যে এক লাখ ৪০ হাজার ৭৪৬ জনকে ই-কার্ড ইস্যু করা হয়েছে যা সরকারের নির্ধারিত লক্ষ্যমাত্রার অনেক কম। মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষের প্রত্যাশা ছিল এই সময়ে মোট ৬ লাখ অবৈধ শ্রমিক ই-কার্ডের সুবিধা নেবে।

ইমিগ্রেশন পুলিশের মহাপরিচালক দাতুকে সেরি মুস্তাফার আলী সাংবাদিকদের বলেন, বেশিরভাগ শ্রমিক আসবাবপত্র-প্লাস্টিক উৎপাদন কারখানাগুলোতে কাজ করছিলেন। আমরা দেশের স্বার্থ এবং সার্বভৌমত্ব রক্ষা করতে এ অভিযান চালিয়েছি।

তিনি বলেন, আমাদের কিছুই করার নেই। ই-কার্ড নিবন্ধনের তারিখ ৩০ জুন শেষ হয়েছে। পারমিট ছাড়া কর্মরত শ্রমিকদের ধরতে এখন থেকে প্রতিদিনই এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ, মালয়েশিয়া বৈধভাবে কাজ করার সরকারি স্বীকৃতির একটি প্রক্রিয়া ই-কার্ড। যাদের পাসপোর্ট নেই তাদের জন্য এটি স্বীকৃতি। এটি করার পর অবশ্যই পাসপোর্ট করতে হবে এবং রিহায়ারিং কাজ সম্পন্ন করতে হবে।